যমুনা সেতু কত কিলোমিটার | যমুনা সেতু কত সালে উদ্বোধন করা হয়েছে

এমন এক সময় ছিল যখন বাংলাদেশের সবচেয়ে বড় সেতু ছিল যমুনা সেতু। তো আজকের এই আর্টিকেলের আমি সেই যমুনা সেতু সম্পর্কে অনেক কিছু আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

তাই আপনি যদি এই সব বিষয় সম্পর্কে জানার আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না।

কেননা আজকেরে আর্টিকেলে আমরা যেসব বিষয় নিয়ে আলোচনা করব তার মধ্যে সবচেয়ে বেশি আলোচ্য বিষয় হচ্ছেঃ যমুনা সেতু কত কিলোমিটার, যমুনা সেতু কয় কিলোমিটার, যমুনা সেতুর দৈর্ঘ্য কত, jamuna setu koto kilometre ইত্যাদি বিষয় সম্পর্কে।

আমি আপনাদেরকে আবারও বলছি এই সব বিষয় সম্পর্কে আপনি যদি একজন প্রশ্নকারী ব্যক্তি হয়ে থাকেন অর্থাৎ এর উত্তর খুঁজতেছেন। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

যার জন্য অবশ্যই আজকের নিবন্ধটি আপনাকে ভাল ভাবে মনোযোগ দিয়ে পড়তে হবে। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আরো পড়ুনঃ

যমুনা সেতু কত কিলোমিটার

এমন এক সময় ছিল যখন বাংলাদেশের সেতুর কথা মাথায় আসতো তখন সর্বপ্রথম যে সেতুটির কথা আমাদের মনে ভেসে উঠতো সেটা হচ্ছে যমুনা সেতু।

এমনকি অনেক বড় বড় পরীক্ষার মধ্যে জিজ্ঞেস করা হতো যমুনা সম্পর্কে। জিজ্ঞেস করা হতো যমুনা সেতু কত কিলোমিটার এই বিষয় সর্ম্পকে।

তাছাড়া আমাদের মধ্যে যে সমস্ত বাংলাদেশের মানুষ রয়েছে বিশেষ করে তারাই আমাদের দেশের সেতু সম্পর্কে নানান ধরনের জ্ঞান অর্জন করতে চাই।

যেমন এখন আবার নতুন করে পদ্মা সেতু উদ্বোধন করা হয়েছে অর্থাৎ যেটা কিনা এখন বাংলাদেশের সবচেয়ে বড় সেতু। তাই আমাদের মধ্যে অনেকের প্রশ্ন জাগতে পারে পদ্মা সেতু কত কিলোমিটার এই বিষয় সর্ম্পকে।

See also  রকেট একাউন্ট চেক করার কোড 2024 | Rocket account check code.

আজকের এই আর্টিকেলটা যেহেতু যমুনা সেতু কত কিলোমিটার এ বিষয় সম্পর্কে তাই আমি পদ্মা সেতু কত কিলোমিটার এই বিষয়টা এখানে তুলে ধরবো না।

তবে আমি খুব শীঘ্রই এই বিষয় সম্পর্কে একটা আর্টিকেল দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। যার জন্য অবশ্যই আপনাদের দোয়ার অপেক্ষায় আছি।

এমনকি এমন এক সময় ছিল যখন অনেক পরীক্ষায় জিজ্ঞেস করা হতো যমুনা সেতুর দৈর্ঘ্য কত। তাছাড়া অনেক ভাইভা পরীক্ষার মধ্যে জিজ্ঞেস করা হয় যমুনা সেতুর দৈর্ঘ্য কত।

মূলত এই প্রশ্নের উত্তরটি অনেক সহজ কিন্তু অনেক ব্যক্তি উত্তর কি হবে না জানার কারণে তার কাঙ্খিত উত্তরটি দিতে পারেনা। কিন্তু তাদের উদ্দেশ্য করে বলছি যমুনা সেতুর দৈর্ঘ্য হচ্ছে 4.8 কিলোমিটার।

যমুনা সেতুর প্রস্থ কত মিটার

আপনি কি জানেন যমুনা সেতু দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় বৃহত্তম সেতু। যার জন্য অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এত বড় একটা সেতু তার প্রস্থ কত হবে।

তবে উপরে যেহেতু আমি যমুনা সেতুর দৈর্ঘ্য কত সেটা বর্ণনা করে দিয়েছি এখন বলব যমুনা সেতুর প্রস্থ কত এই বিষয় সর্ম্পকে। তাহলে চলুন এই বিষয়টা একটু জেনে নেয়া যাক।

যারা এ ধরনের প্রশ্ন করে থাকেন তাদের উদ্দেশ্যে বলছি এর উত্তর হবে যমুনা সেতুর প্রস্থ ১৮.৫ কিলোমিটার। আশাকরি বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

যমুনা সেতু কত কিলোমিটার লম্বা

আবার অনেক মানুষ এমন আছে যারা কিনা দৈর্ঘ্য এবং লম্বার মধ্যে পার্থক্য করা যায়। আসলে মূলত এক জিনিস। যেটা কিনা অনেকের হয়তো কনফিউজড হয়ে যায়।

আসলে মূলত যমুনা সেতু কত কিলোমিটার লম্বা এর উত্তর যেটা হবে যমুনা সেতু কত কিলোমিটার এবং যমুনা সেতুর দৈর্ঘ্য কত হবে সব গুলোর প্রশ্ন একই হবে।

তো আমি যে সমস্ত প্রশ্নের উত্তর গুলো কিনা উপরে বলে দিয়েছি। তবে আপনাদের সুবিধার্থে এখানে আবারও বলে দিয়েছি যমুনা সেতু হচ্ছে 4.8 কিলোমিটার লম্বা।

Jamuna setu koto kilometre

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা বাংলা টাইপিং কেমন করে না অর্থাৎ ইংরেজিতে বাংলিশ লেখা টাইপিং করেন। তারা হয়তো যমুনা সেতু কত কিলোমিটার সেটা এভাবে না লিখে Jamuna setu koto kilometre এইভাবে লিখে থাকেন।

See also  সিঙ্গাপুর ডলার রেট বাংলাদেশ | আজকের ডলার রেট বাংলাদেশ | ‌সিঙ্গাপুর ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২২

টু দাড়াও যাতে এই প্রশ্নের উত্তর সহজে জেনে নিতে পারেন সেই সব বাংলা লেখা ব্যক্তিদের প্রশ্নের উত্তরও এখানে দিয়ে দিচ্ছি Jamuna setu koto kilometre এর উত্তর হচ্ছে ৪.৮ কিলোমিটার।

বাংলাদেশ যমুনা সেতু কত কিলোমিটার

আবার অনেকেই গুগোল কিংবা ইউটিউবে একটা লিখে সার্চ করেন। আসলে মূলত সবগুলো প্রশ্নের উত্তর এক হওয়ার কারণে বারবার এক কথা বলা লজ্জার একটা বিষয়।

তবুও আপনারা যেহেতু ভিন্ন ভিন্ন ভাবে সার্চ করে থাকেন তাই আমাকেও ভিন্ন ভিন্ন ঠাই দিলে সেই প্রশ্নের উত্তর দিয়ে দিতে হচ্ছে। বাংলাদেশের যমুনা সেতু ৪.৮ কিলোমিটার।

ঢাকা থেকে যমুনা সেতু কত কিলোমিটার

বলতে গেলে আমাদের বাংলাদেশের মধ্যে অনেক ধরনের টুরিস্ট রয়েছে। তবে তার মধ্যে সবচেয়ে বেশির ভাগ টুরিস্ট হচ্ছে ঢাকার। অর্থাৎ ঢাকার অনেক মানুষ বিভিন্ন জায়গায় যেতে বেশি চায়।

আমার যেমনটা মনে হয় তারা কখনও কক্সবাজার কখনো সিলেট আবার কখনো কিংবা যমুনা সেতু যাওয়ার জন্য ছুটে আসে।

তারাই বিশেষ করে মূলত ঢাকা থেকে যমুনা সেতু কত কিলোমিটার এই বিষয় নিয়ে google কিংবা ইউটিউবে অনুসন্ধান করে থাকে।

তো তাদের এই প্রশ্নের উত্তর হচ্ছে ঢাকা থেকে আপনি যদি যমুনা সেতু যেতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে 153.0 কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।

যমুনা সেতুর খরচ কত

আমাদের মধ্যে এমন অনেক দেশ প্রেমিক লোক আছে যারা কিনা বাংলাদেশের কোথায় কোন জায়গাতে কত টাকা খরচ হচ্ছে এটা জানতে চাই।

তার মধ্যে অন্যতম হচ্ছে পদ্মা সেতুর খরচ কত এবং অপর আরেকটি অন্যতম হচ্ছে যমুনা সেতুর খরচ কত।

তো সেই সমস্ত ব্যক্তিদের প্রশ্নের উত্তর হবে আজকে যেহেতু পদ্মা সেতু নিয়ে কথা হচ্ছে না তাই এখানে আমি বলব যমুনা সেতুর খরচ কত হয়েছে সেটা।

উইকিপিডিয়ার তথ্যমতে যমুনা সেতু তৈরিতে খরচ হয়েছে প্রায় 3,745 কোটি 60 লাখ টাকা। যেটা কিনা পদ্মা সেতুর খরচ এর চাইতে অনেকটাই কম।

যমুনা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত

যমুনা সেতুর দৈর্ঘ্য হচ্ছে 4.8 কিলোমিটার এবং প্রস্থ হচ্ছে ১৮.৫ মিটার। যেটাই হয়তো অনেকের মনে প্রশ্ন জেগে থাকে।

আশা করি এ পর্যন্ত আপনি এই সেতু সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন এবং নিচে আমি আপনাদেরকে আরো অনেক তথ্যবহুল এবং হেল্পফুল এই সেতুর সম্পর্কে তথ্য দেওয়ার চেষ্টা করেছি।

See also  শিওর ক্যাশ কোড | sure cash code 2023

যমুনা সেতু কত সালে উদ্বোধন করা হয়েছে

এই পর্যন্ত তো আমরা অনেক কিছু যমুনা সেতু সম্পর্কে জানতে পারলাম। তাই এখন আমরা জানবো আসলে যমুনা সেতু কত সালে উদ্বোধন হয়েছিল এবং সেটা তৈরির উদ্যোগ কখন নেওয়া হয়েছে।

বিশেষ করে যে সমস্ত লোকেরা সেতু সম্পর্কে জানার জন্য বিশেষ আগ্রহী হয়ে থাকে তারা এ সমস্ত প্রশ্ন করে থাকে। তবে আমার মতে সেই সব লোকদের কে অনেক ধন্যবাদ জানাই।

কেননা প্রত্যেক মানুষ তার দেশের বেসিক জ্ঞান গুলো থাকা অবশ্যই দরকার। কেননা আপনি যেই দেশে বসবাস করতেছেন সেই দেশের টুকটাক কিছু যদি না জানেন তাহলে কেমন যেন হয়।

তো সর্বপ্রথম যমুনা সেতু তৈরি করার জন্য প্রথম যে উদ্যোগটা নেওয়া হয়েছিল সেটা হচ্ছে ১৯৪৯ সালে। মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী রহঃ এই সেতু তৈরির উদ্যোগ নিয়েছিলেন।

কিন্তু দুর্ভাগ্যবশত তখন সেই সময়ে এই সেতুটি নির্মাণ করা সম্ভব হয়নি। যার জন্য পরবর্তীতে ১৯৯৪ সালে যমুনা সেতুর কার্যক্রম শুরু করা। এবং প্রায় 3745 কোটি 60 লাখ টাকা ব্যয় এর মাধ্যমে যমুনা সেতুর কাজ সম্পন্ন হয়েছিল 1998 সালের 23 ই জুন।

যমুনা সেতু কত সালে চালু হয়

আবার অনেকেই প্রশ্ন করে থাকেন যমুনা সেতু কত সালে চালু হয়। সাধারণত এই প্রশ্নটা কারা তাকে যে সমস্ত ব্যক্তিরা 1998 সালের পরে জন্মগ্রহণ করেছিল।

কেননা আমরা আগেই বলেছিলাম 1998 সালের 23 শে জুন আমাদের দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়েছিল এবং উদ্বোধন করা হয়েছিল।

আশা করি এখান থেকেই জেনে গেছেন এক যমুনা সেতু কত সালে উদ্বোধন করা হয়েছিল বা চালু হয়েছিল এই প্রশ্নের উত্তর সম্পর্কে।

আরো পড়ুনঃ

যমুনা সেতুর ছবি

যে সমস্ত লোকেরা এখনো যমুনা সেতু সরাসরি বাস্তবে এর রূপ কেমন এটা দেখেননি তারা অনেকেই google কিংবা ইউটিউবে যমুনা সেতুর ছবি লিখে সার্চ করে থাকেন।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আমার কাছে যে সমস্ত ছবিগুলো অ্যাভেলেবেল রয়েছে সেগুলো হয়তো google এর কাছে কপিরাইট বলে বিবেচিত হতে পারে।

যার কারণে আমি সেই সমস্ত ছবিগুলো আমার এই ওয়েবসাইটের মধ্যে তুলে ধরতে অক্ষম। তো আপনারা যদি এর ছবি কেমন হবে এটা জানতে চান তার জন্য আপনারা গুগোল কিংবা ইউটিউবে সার্চ করতে পারেন।