rfl web do : আরএফএল ওয়েব ডিউতে কাজ করার নিয়ম

আপনি কি জানেন rfl web do কি? আরএফএল ওয়েব ডিউ সম্পর্কে ঐ সমস্ত মানুষগুলোই বেশি জানবেন যারা কিনা ডিলার হয়ে তাদের এই প্রতিষ্ঠানটিতে কাজ করেন। কমবেশি আমরা সকলেই জানি বাংলাদেশের মধ্যে খুব জনপ্রিয় একটা কোম্পানির নাম হচ্ছে আরএফএল।

rfl web do | আরএফএল ওয়েব ডিউ


আমরা যখন প্লাস্টিক জাতীয় কোন কিছু ক্রয় করতে যাই ঠিক তখনই আমাদের মাথায় আরএফএল এর কথা চলে আসে। তারপরেও বর্তমান সময়ে এমন অনেক লোক পাওয়া যাবে যারা কিনা rfl web do সম্পর্কে তেমন ধারণা রাখেনা।

বিশেষ করে ওই সমস্ত ব্যক্তিরাই আরএফএল ওয়েব ডিউ সম্পর্কে জানি যারা কিনা এই কোম্পানিতে চাকরি কিংবা জব করে থাকে। মূলত এটি একটি এমন ওয়েব পোর্টাল যেটাতে ডিলাররা তাদের বিভিন্ন প্রোডাক্টের দেখতে পারে। এবং সেই অনুযায়ী তারা চাইলে সেখানে মালামাল ক্রয় করতে পারবে খুব সহজে।

তবে যেহেতু এই প্রযুক্তির দুনিয়ায় সবকিছু নতুন নতুন বাহির হচ্ছে এটাও তেমন পুরোনো নয় বরং নতুন। সুতরাং আপনিও যদি rfl web do bd তে মালের বিভিন্ন ডিমান্ড থেকে শুরু করে মাল ক্রয় করতে চান কিংবা কি রকম প্রফিট পাওয়া যাবে এগুলো দেখতে চান তাহলে আপনি এই বিষয় সম্পর্কে জানতে পারেন।

ঠিক তারই ভিত্তিতে আমি চিন্তা করলাম যে বর্তমান সময়ে google এর মধ্যে বহুল সার্চ করা একটা বিষয় ‌ আরএফএল ওয়েব ডিউ সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করতে। তো এখানে আপনারা বেশ কয়েকটা জিনিস জানতে পারবেন আশা করি আপনাদের উপকারে আসবে।

what is RFL web do?

rfl web do আরএফএল কোম্পানির এমন একটা ওয়েব পোর্টাল যেখানে কিনা বিভিন্ন ডিলার মালামালের বিভিন্ন ডিমান্ড দেখতে পাবে এবং অর্ডার করতে পারবে। তবে এই ওয়েবসাইট কিংবা লিংক এর মধ্যে যে কেউ চাইলে এক্সেস নিতে পারবে না বরং যারা ডিলার রয়েছেন তারাই নিতে পারবেন।

তো আপনি যদি এই লিংক এর মধ্যে প্রবেশ করে access নিতে চান তাহলে অবশ্যই আপনাকে একটা ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হবে যেটা কিনা সরাসরি আপনাকে অফিস থেকে দেওয়া হবে। এর থেকে এটা প্রতীয়মান হয় যে, আপনি যদি কোম্পানির পক্ষ থেকে কোন ইউজার নেম কিংবা পাসওয়ার্ড না পান তাহলে এক্সেস করতে পারবেন না।

কেননা আপনি যদি rfl web do এর জন্য কোম্পানির পক্ষ থেকে যে নির্দিষ্ট লিংকটা রয়েছে ‌ সেটাতে প্রবেশ করতে যান তাহলে অবশ্যই তখনই আপনাকে একটা ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে বলা হবে। যেটা কিনা সরাসরি আপনি ডিলার নেওয়ার সময় আপনাকে দেওয়া হবে তাছাড়া একসেস নেওয়া আর সম্ভব নয় আরএফএল ওয়েব ডিউতে।

তাই আপনি যদি আরএফএল কোম্পানির পক্ষ থেকে ভবিষ্যতে কোন ডিলারশিপ নিতে চান কিংবা আপনি যদি একজন ডিলার হয়ে থাকেন তাহলে আজকের এই নিবন্ধটা শেষ পর্যন্ত পড়ার চেষ্টা করবেন।

কেননা এখানে আমি আপনাদের সাথে বেশ কয়েকটা জিনিস শেয়ার করব বলেছিলাম যেমন rfl web do data entry ইত্যাদি। তাই আরএফএল এর এই ওয়েব সার্ভার এর মধ্যে যে ড্যাশবোর্ড কিংবা একাউন্টে প্রবেশ করার পরে যে ফেসটা আছে সেটা সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করব।

RFL Web Do এ কাজ করার নিয়ম

runner rfl web do এর লিংকে কিভাবে এক্সেস নিবেন যদি আপনার কাছে ডিলারশিপ থাকে সে বিষয়টা নিয়ে এখন আপনাদের সাথে শেয়ার করব। অর্থাৎ এক্সেস নেওয়ার পরে সেখানে কি কি কাজ করতে হবে আপনাকে এবং কিভাবে লগইন করতে হবে তাছাড়া আরএফএল ওয়েব ডিউতে লগইন করার নিয়ম।

এক কথায় বলতে গেলে এটা এমন একটা ডিলারশিপদের জন্য আর এফ এল এর পক্ষ থেকে এমন একটা অসাধারণ ওয়েব পোর্টাল যেখানে আপনি যে কোন ব্রাউজার দিয়ে ব্রাউজ করতে পারবেন।

সুতরাং আপনি যদি rfl web do করতে চান তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা ল্যাপটপ কম্পিউটার ইত্যাদি দিয়ে করতে পারবেন। যেকোনো ধরনের ডিভাইস এবং যেকোনো ধরনের ব্রাউজার দিয়েই ভিজিট করা যাবে তাদের লিংকে।

শুধু কি তাদের ওয়েবসাইট করলেই হবে নাকি কিভাবে ভিজিট করতে হয় এবং ভিজিট করার পরে কি কি কাজ আপনাকে করতে হবে সেই বিষয়টাও জানতে হবে? আশা করি এর উত্তরে আপনারা বলবেন অবশ্যই জানতে হবে।

চিন্তা করার দরকার নেই কেননা ধীরে ধীরে আপনি সবকিছুই আজকের এই আর্টিকেলে ইনশাআল্লাহ পেয়ে যাবেন। সুতরাং আমি আপনাকে আবারও বলব আর্টিকেলটি শেষ পর্যন্তই পড়ার জন্য।

আরএফএল ওয়েব ডিউতে লগ ইন করার নিয়ম

লগইন করার পরে যদিওবা ড্যাশবোর্ডটা বুঝতে একটু কঠিন হবে তারপরে ও লগইন করা তেমন কঠিন নয়। কেননা এখানে জাস্ট আপনাকে দুইটি কাজ করতে হবে একটা হচ্ছে ওয়েবসাইট ভিজিট করা দ্বিতীয়তে হচ্ছে আপনার ডিটেলস দিয়ে লগইন করা।

তবে আপনি যেহেতু আরএফএল ওয়েব ডিউতে লগইন করার নিয়মটা জানবেন তার আগে একটা বিষয় জানা দরকার সেটা হচ্ছে RFL Web Do তে লগইন করার জন্য কি কি প্রয়োজন। কেননা আপনি যদি এই বিষয়টা না জানেন তাহলে লগইন করবেন কিভাবে।

runner rfl web do এ লগইন করতে যা যা প্রয়োজন

তাদের এই ওয়েব পোর্টালের মধ্যে লগইন করার জন্য আপনাকে তেমন কিছু জিনিসের প্রয়োজন পড়বে না। তবে কম বেশি আমরা সকলেই জানি ওয়েব ফোর্টাল কিংবা বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার জন্য এমন একটা ডিভাইসের প্রয়োজন পড়ে যেটাতে ব্রাউজ করা যায় যেমন স্মার্টফোন ল্যাপটপ কম্পিউটার ইত্যাদি।

সুতরাং সর্বপ্রথম আপনার কাছে এমন একটা ডিভাইস থাকতে হবে যেটাতে কিনা ব্রাউজিং করা যায় কিংবা গুগল করা যায়। আমার মতে এক্ষেত্রে স্মার্টফোন হলেই সবচাইতে ভালো দেখাবে আশা করি বুঝতে পেরেছেন। তবে এছাড়াও আরো দুইটি জিনিসের প্রয়োজন পড়বে যেগুলো কিনা খুব গুরুত্বপূর্ণ এবং নিচে দেওয়া হল:-

  • ইউজার নেম
  • পাসওয়ার্ড

এখানে ইউজার নেম বলতে আমি আপনাদেরকে আগেই বলেছিলাম যে, আপনি যখন এই কোম্পানি থেকে ডিলারশিপ নেবেন তখন আপনাকে একটা ইউজার নেম দেওয়া হবে। তবে আশা করি ইউজারনেম টা পাঁচ অক্ষর কিংবা ছয় অক্ষর এর হয়ে থাকে।

আর ডিলারশিপ নেওয়ার সময় ইউজারনেম এর পাশাপাশি আপনাকে একটা পাসওয়ার্ড দেওয়া হবে যেটা কিনা খুব গুরুত্বপূর্ণ সুতরাং পাসওয়ার্ডও লাগবে। আশা করি বুঝতে পেরেছেন প্রাথমিকভাবে এবং প্রয়োজনীয়ভাবে কি কি জিনিসের প্রয়োজন পড়ে লগইন করার জন্য।

লগইন করবেন যেভাবে

অপেক্ষার পালা শেষ এখন আমরা আর এফ এল এর এই ওয়েব পোর্টালের মধ্যে কিভাবে লগইন করবেন এই বিষয়টা শেয়ার করার চেষ্টা করব। তাহলে চলুন কিভাবে আপনি rfl web do তে লগইন করবেন সেই বিষয়টা জেনে নিই

  1. সর্বপ্রথম আপনার ফোনে টাকা কোন একটা ব্রাউজার ওপেন করুন
  2. ব্রাউজার ওপেন করে সার্চ করুন rfl web do লিখে
  3. তখনই আপনার সামনে সর্বপ্রথম আরএফএল ওয়েব ডিউর ওয়েবসাইট চলে আসবে সেখানে ক্লিক করে প্রবেশ করুন
  4. এখন আপনার সামনে একটা ড্যাশবোর্ড ওপেন হবে যেখানে আপনাকে দুইটা জিনিস দিতে বলা হবে
  5. একটা হচ্ছে ইউজারনেম অফারটা হচ্ছে পাসওয়ার্ড
  6. সুতরাং আপনাকে ডিলারশিপ নেওয়ার সময় যে ইউজার নেম এবং পাসওয়ার্ড দেওয়া হয়েছিল সেটা টাইপ করুন
  7. সর্বশেষ আপনাকে ‌log in বাটনে ক্লিক করুন

উপরের পদ্ধতিটি অবলম্বন করে যখন আপনি লগইন করে ফেলবেন ঠিক তখনই একটা ড্যাশবোর্ড দেখতে পারবেন যেখানে কিনা সম্পূর্ণ কাজ আপনাকে করতে হবে ডিও করার জন্য। এখন আমরা ড্যাশবোর্ড সম্পর্কে কে কি জানতে হবে সেই বিষয়টি আপনাদের সাথে শেয়ার করব।

rfl web do এ লগইন করে যা যা দেখতে পাবেন

এ পর্যন্ত আশা করি আমি আপনাদের সাথে বোঝাতে সক্ষম হয়েছি যে আরএফএল ওয়েব ডিউ কি এবং কিভাবে লগইন করতে হবে। আমি আগেই বলেছিলাম আপনাদের সাথে এখানে লগইন করার জন্য অবশ্যই আপনাকে অ্যাক্সেস লাগবে। আর অ্যাক্সেস অবশ্যই আপনাকে ডিলারশিপ নিতে হবে আরএফএল কোম্পানির পক্ষ থেকে তবেই আপনি এখানে এক্সেস নিতে পারবেন।

সুতরাং এখন আমরা আপনাদের সাথে অর্ডার এন্ট্রি থেকে শুরু করি আরও বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করব যেগুলো কিনা আপনারা এই ওয়েব ফোর্টালে লগইন করার পরে দেখতে পাবেন। সুতরাং এখানে লগইন করার পরে আপনি যা যা দেখতে পাবেন সেগুলো নিচে দেওয়া হল:-

  • Order Entry‌ (অর্ডার এন্ট্রি) 
  • Active Order (একটিভ অর্ডার) 
  • product info (প্রোডাক্ট ইনফো)
  • Un delivered (আন ডেলিভারড) 
  • Damage entry‌ (ড্যামেজ এন্ট্রি)
  • damage Approve status (ড্যামেজ এপ্রুভ স্ট্যাটাস) 
  • MR status (এম আর স্ট্যাটাস) 
  • Cancel do (ক্যান্সেল ডিও) 
  • Hidden do (হাইডেন ডিও) 
  • Incentive offer (ইন একটিভ অফার) 
  • Complain (কমপ্লেইন) 
  • Change password (চেঞ্জ পাসওয়ার্ড) 
  • Log out (লগ আউট)

প্রিয় বন্ধুরা, আশা করি আমি আপনাদেরকে বোঝাতে সক্ষম হয়েছি কিভাবে ওয়েব ডিউ তে লগইন করতে হয় এবং সেই সাথে লগইন করার পরে কি কি অপশন আপনার সামনে শো হবে। তবে যদিও বা এখনো আমি আপনাদের সাথে এক্সপ্লেইন ভাবে শেয়ার করিনি অপশন গুলোর অর্থ কি? তবে চিন্তার কোন কারণ নেই সেগুলো ধাপে ধাপে আপনারা জেনে যাবেন।

তো আপনারা অর্ডার এন্ট্রি থেকে শুরু করে যাবতীয় অপশন কিংবা বিষয়ে জানার জন্য আর্টিকেলটি অবশ্যই শেষ পর্যন্ত পড়ার চেষ্টা করবে। কেননা rfl web do খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় যেটা সম্পর্কে অনেকেই জানে না।

rfl web do 5005 all link

আমরা আর এফ এল এর এই ওয়েবসাইটে প্রবেশ করার জন্য সর্বপ্রথম আমাদেরকে ওয়েবসাইটের লিংকটা খুঁজে বের করতে হবে যে কোথায় প্রবেশ করব। সুতরাং চিন্তার কোন কারণ নেই কেননা নিচে আপনাদের সুবিধার্থে আমি দুইটা লিংক দিয়ে দিয়েছি। লিংক দুইটি টেবলের মধ্যে দেওয়া হল।

rfl web do click for visit
runner rfl web do click for visit

rfl web do এর অপশন পরিচিতি

এই ওয়েবসাইটের আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সেখানে যে সমস্ত অপশন এভেলেবেল রয়েছে কাজ করার জন্য সব করুন কাজ আসলে কি সেটা জানা। অর্থাৎ আপনি কোন অপশনে প্রবেশ করলে কি কি করতে পারবেন সেই বিষয় নিয়ে এখন আমি আপনাদের সাথে শেয়ার করব।

এটা গুরুত্বপূর্ণ হওয়ার নতুন একটি কারণ হলো আপনি যদি সবকিছু জানেন অর্থাৎ লগইন করতেও জানেন কিন্তু লগইন করার পর বিভিন্ন অপশন সম্পর্কে জানেন না। তাহলে লগইন করে আপনার কোন লাভ হয়নি কেননা সেখানে আপনি অর্ডার কিংবা ডিউ করতে পারবেন না, যদি অপশন গুলো না জানি।

তবে এখানে অনেকগুলো গুরুত্বপূর্ণ অপশন রয়েছে যেগুলো আমাদেরকে বেশি ব্যবহার করতে হয়। তাছাড়া এমন অনেক অপশন রয়েছে যেগুলো তেমন গুরুত্বপূর্ণ নয়, তাই এখানে আমি গুরুত্বপূর্ণ অপশন গুলো আপনাদের সাথে শেয়ার করব।

rfl ওয়েব ডিও order entry করার নিয়ম

অর্ডার এন্ট্রির কাজ হচ্ছে বিভিন্ন পণ্য ডিও করা। গুরুত্বপূর্ণ অপশনের মধ্যে অন্যতম একটা হচ্ছে অর্ডার এন্ট্রি কেননা আপনি যদি কোন একটা প্রোডাক্ট দিয়ে করতে চান তাহলে অবশ্যই আপনাকে অর্ডার এন্ট্রি করতে হবে।

অর্ডার এন্ট্রি অপশনে প্রবেশ করার পরে বেশ কয়েকটা অপশন আপনার সামনে শো হবে। যেগুলো কিনা আমি আপনাদের সুবিধার্থে নিচে দিয়ে দিয়েছি লিস্ট আকারে যে অপশন গুলো খুবই গুরুত্বপূর্ণ।

আরএফএল ওয়েব ডিউতে অর্ডার এন্ট্রি


  • item
  • quantity
  • save

মূলত অর্ডার এন্ট্রি বোঝার জন্য আপনাকে এই তিনটি অপশন বুঝলেই যথেষ্ট হয়ে যাবে। এ বিষয়গুলো জানতে পারবেন ইনশাআল্লাহ আমার যতটা সম্ভব আপনাদের সাথে ভালোভাবে বুঝানোর চেষ্টা করব।

item:- অর্ডার এন্ট্রিতে প্রবেশ করার পরে আপনি আইটেম নামে একটা অপশন দেখতে পাবেন যার ডান পাশে একটা খালি রয়েছে। মূলত এই আইটেম অপশনটা কাজ হচ্ছে আপনি যে পণ্য কিংবা প্রোডাক্ট ভিউ করতে চান সেই আইটেম কিংবা প্রোডাক্টটা সিলেক্ট করা। সিলেক্ট করার জন্য আইটেম এই অপশনের ডান পাশে একটা খালিঘর দেখতে পাবেন, যেখানে কিনা আপনাকে যে প্রোডাক্টটা দিয়ে করতে চান সেটার নির্দিষ্ট আইটেম কোডটা বসাতে হবে। সুতরাং আপনি যখন আপনি কোডটা বসিয়ে দিবেন তখন যে item এর কোড বসাবেন সেটা সিলেক্ট হয়ে যাবে।

quantity:- আপনি আরও একটা অপশন দেখতে পাবেন যেটা কিনা কোয়ান্টিটি নামে পরিচিত। তবে আমাদের দৈনন্দিন জীবনে এই শব্দটা খুব ব্যবহৃত হওয়ার কারণে তেমনিভাবে আপনাদেরকে বুঝাতে হবে না। তো এখানে মূলত আপনি যে পণ্যটা সিলেক্ট করেছেন সেটা কয় পিস করে করবেন সেটা বসাতে হবে। সুতরাং quantity এই অপশনের ডান পাশে একটা খালি ঘর দেখতে পাবেন সেখানে আপনি পন্যটা কয় পিস ক্রয় করতে চান সেটা বাসাবেন‌।

save:- এখানে আপনি আরেকটা গুরুত্বপূর্ণ অপশন দেখতে পাবেন সেটা হচ্ছে সেভ করা। আপনি উপরের অপশনগুলোতে আপনার যে প্রোডাক্ট এবং যে কয়টা পিস সিলেক্ট করেছেন সেগুলো সেভ করার জন্য মূলত এই save বাটন দেওয়া হয়েছে। সুতরাং আপনাকে Active order করার জন্য এই বিষয়গুলো করতে হবে।

rfl web do এর active order অপশন

এই ওয়েবসাইটের মধ্যে আরেকটা গুরুত্বপূর্ণ অপশন হচ্ছে একটিভ অর্ডার। মূলত এর কাজ হচ্ছে আপনি যে পণ্যটা অর্ডার এন্ট্রি করেছেন সেটা পাস করার জন্য এই অপশনটা ব্যবহৃত হয়। ‌

অর্ডার এন্ট্রি থেকে যখন আপনার আইটেমগুলো সাজাইয়া ফেলবেন তখন সর্বশেষ সেই আইটেমগুলো আপনাকে একটিভ করতে হবে। মূলত কোম্পানিকে এটা জানানো যে, আমার পক্ষ থেকে অর্ডারটা কনফার্ম।

product info অপশন

আরএফএল ওয়েব ডিউতে আপনি আরেকটা অপশন দেখতে পাবেন সেটা হচ্ছে প্রোডাক্ট ইনফো। মূলত এর কাজ হচ্ছে আপনার গ্রুপের মধ্যে যে আইটেমগুলো রয়েছে কিন্তু সেগুলোর বিভিন্ন ইনফরমেশন

তাছাড়া এখানে ডিলার এর এবং কোম্পানির কাছে কে কত টাকা পাওনা রয়েছে সেগুলো আশা করি দেওয়া থাকে। তবে আপনারা যদি সেগুলো খুব ভালোভাবে ইউজ করেন এবং সবগুলো বিষয় পড়েন তাহলে বুঝে যাবেন।

Un delivered option in rfl web do

এখানে আপনি un delivered শব্দটা থেকেই বুঝতে পেরেছেন যে un delivered মানে কি হবে (ডেলিভারি না হওয়া)। আশা করি এই অপশনটা যদি আপনার কোন আইটেম ডেলিভারি না হয়ে থাকে তাহলে এই অপশনে প্রবেশ করে দেখতে পাবেন।/p>

সুতরাং আপনি এই অপশনে বারবার প্রবেশ করে দেখবেন যে কোন আইটেম এখনো ডেলিভারি না হয়ে রয়ে গেছে কিনা। আশা করি সেখান থেকে আরো অনেক কিছু জেনে নিতে পারবেন যদি প্র্যাকটিস করেন।

MR status option

একটা ওয়েবসাইটের তথ্য মতে আপনি মাসিক যে টাকাগুলো জমা দেন ব্যাংকের মধ্যে অর্থাৎ হিসাব নিকাশ এই অপশন এর মধ্যেই পেয়ে যাবেন। তো আপনি যদি আপনার জমা দেওয়া টাকাগুলোর হিসাব নিকাশ ইত্যাদি দেখতে চান তাহলে এম আর স্ট্যাটাস অপশনে চলে যান

change password

এখানে আরেকটা গুরুত্বপূর্ণ অপশন হচ্ছে পাসওয়ার্ড চেঞ্জ করা কিংবা চেঞ্জ পাসওয়ার্ড অপশন। আপনি যখন ডিলারশিপ নিবেন তখনই আপনাকে একটা ইউজারনেম এবং পাসওয়ার্ড দেওয়া হয়ে থাকে। সুতরাং আপনি যদি সেই পাসওয়ার্ডটা চেঞ্জ করতে চান তাহলে এই অপশনে চেঞ্জ করতে পারবেন আশা করি।

কেননা এটা খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় পাসওয়ার্ড বলতেই অনেক গুরুত্বপূর্ণ। আপনার পাসওয়ার্ড যদি অন্য কেউ দেখে ফেলে কিংবা জেনে যাই তাহলে আপনাকে আমি পাসওয়ার্ডটা চেঞ্জ করার জন্য বলবো।

rfl web do তে টাকা এড হওয়ার প্রসেস

যখন কোন ডিলার তার আইটেম অনুসারে কোম্পানির কাছে টাকা জমা দিবে ঠিক তখনই সরাসরি টাকাগুলো ব্যালেন্সে এড হবে না। বরং প্রথম দিকে আপনার এড করা টাকাগুলো MR এ থাকবে পরবর্তীতে সেগুলো ব্যালেন্সে যোগ হবে।

আর একটা বিষয় হচ্ছে ডিলারের কাছ থেকে যদি কোম্পানি টাকা পেয়ে থাকে তাহলে যত টাকা পাবে তার আগে মাইনাস থাকবে। অর্থাৎ আপনার কাছ থেকে যদি কোম্পানি ১০০ টাকা পায় তাহলে -১০০ থাকবে।

উপসংহারঃ প্রিয় পাঠক বন্ধুরা, আমি যথাযথ আপনাদের সাথে rfl web do সম্পর্কে শেয়ার করার চেষ্টা করেছি। ভুল হতে পারে সুতরাং ভুল দেখতে পেলে সংশোধনের আবেদন করবেন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url