আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ | আয়াতুল কুরসি ইংরেজি অনুবাদ

আয়াতুল কুরসি : প্রিয় পাঠক বন্ধুরা আজকের টা খুব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে শেয়ার করব। কমবেশি আমরা অনেকেই আয়াতুল কুরসি/ayatul kursi এর কথা শুনেছি। কিন্তু দুর্ভাগ্যবশত এই গুরুত্বপূর্ণ আয়াতটা অনেকেই জানে না।

বলতে গেলে এই আয়াতের অনেক ফজিলত রয়েছে তাছাড়া কুরআন শরীফের সর্ববৃহৎ আয়াত হচ্ছে এটি। হাদীস শরীফের মধ্যে এই আয়াতের অনেক ফজিলত বিদ্যমান রয়েছে যেগুলো কিনা, আজকের এই নিবন্ধ থেকে আপনি জানতে পারবেন অনেকাংশেই।

Ayatul kursi Bangla uccharon

সুতরাং আপনি যদি আয়াতুল কুরসি শিখতে চান তাহলে অবশ্যই আজকের নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না। তাছাড়া আজকের এই নিবন্ধে আমি আরো অনেক কিছু শেয়ার করব যেমন আয়াতুল কুরসি আরবি, ছবি, বাংলা, অর্থ ইত্যাদি।

আয়াতুল কুরসি কি?

আয়াতুল কুরসি হচ্ছে কুরআন শরীফের প্রথম সূরা (সূরা ফাতিহা) এর পরের সূরা অর্থাৎ সূরা বাকারার‌ ২৫৫ নং আয়ত। آية الكرسي‎‎ এটি একটি আরবি শব্দ যার বাংলা অর্থ হচ্ছে সিংহাসনের স্তবক। এই আয়াতের মধ্যে আল্লাহ তাআলার পূর্ণ ক্ষমতা যে এই দুনিয়ার মধ্যে রয়েছে সেটা তুলে ধরা হয়েছে। এই আয়াতটি পুরো বিশ্বের মধ্যে অনেক মুসলমান ভাই-বোন নিয়মিত পড়তে থাকে এবং সকলেই মুখস্ত করতে চাই। অনেক ইসলামিক স্কলারগণ দাবি করেন এটা কুরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত। তাছাড়া এই আছি পাঠ করলে অনেক উপকার এবং পূর্ণ লাভ করা যায়, তাছাড়া আপনি চাইলে দুষ্ট আত্মা এবং জীন থেকে হেফাজত থাকতে এই আয়াত পাঠ করতে পারি।

আয়াতুল কুরসি কোন সূরার আয়াত সূরা বাকারার আয়াত
আয়াতুল কুরসি সূরা বাকারার কত নম্বর আয়াত আয়াতুল কুরছি সূরা বাকারার ২৫৫ নম্বর আয়াত

আয়াতুল কুরসি কত নাম্বার আয়াত

আয়াতুল কুরসি সূরা বাকারার ২৫৫ নম্বর আয়াত। এমন অনেক লোক আছে যারা কিনা সরাসরি কুরআন শরীফ থেকে এই আয়াতটা মুখস্ত করতে চাই। কিন্তু অনেকেই এই আয়াত কোরআনের কোন জায়গায় রয়েছে সেটা না জানার কারণে আর কোরআন শরীফ থেকে মুখস্ত করতে পারে না।

সুতরাং আপনি যদি কোরআন শরীফ থেকে সরাসরি মুখস্ত করতে চান তাহলে সূরা বাকারার ২৫৫ নম্বর আয়াতে চলে যান এটাই হচ্ছে মূলত আয়াতুল কুরসি আয়াত। বলতে গেলে প্রত্যেক মুসলমানেরই এই আয়াত মুখস্ত থাকা দরকার কেননা এই আয়াতের অনেক ফজিলত রয়েছে। প্রতি ফরজ নামাজের পরে আয়াতুল কুরসি তেলাওয়াতকারীর জন্য অনেক পূণ্য এবং মর্যাদা রয়েছে।

আয়াতুল কুরসি আরবি

আপনি যদি আরবি পড়তে জানেন তাহলে আপনার জন্য আয়াতুল কুরসি মুখস্ত করা অনেক সহজ হবে। কেননা কোরআনের কোন একটা অংশ মুখস্ত করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় যে বিষয়টা সেটা হচ্ছে সরাসরি কোরআন শরীফের ইবাদত অর্থাৎ আরবী পড়ে মুখস্ত করা।

সুতরাং আপনি যদি খুব ভালো সহি শুদ্ধভাবে আরবি পড়তে জানেন তাহলে এখন আমরা জানবো আয়াতুল কুরসি রেডিং । আপনি চাইলে এখান থেকে মুখস্ত করে নিতে পারেন আপনার জন্য অনেক উপকার হবে। সুতরাং নিচে দেওয়া হল ayatul kursi arabic সেটা থেকে জেনে নিন :-

See also  কোরবানির ঈদ কবে 2024 | ঈদুল আযহা ২০২৪ কত তারিখে

اللّٰهُ لَاۤ اِلٰهَ اِلَّا هُوَ الۡحَـىُّ الۡقَيُّوۡمُۚ  لَا تَاۡخُذُهٗ سِنَةٌ وَّلَا نَوۡمٌ‌ؕ لَهٗ مَا فِى السَّمٰوٰتِ وَمَا فِى الۡاَرۡضِ‌ؕ مَنۡ ذَا الَّذِىۡ يَشۡفَعُ عِنۡدَهٗۤ اِلَّا بِاِذۡنِهٖ‌ؕ يَعۡلَمُ مَا بَيۡنَ اَيۡدِيۡهِمۡ وَمَا خَلۡفَهُمۡ‌ۚ وَلَا يُحِيۡطُوۡنَ بِشَىۡءٍ مِّنۡ عِلۡمِهٖۤ اِلَّا بِمَا شَآءَ ۚ وَسِعَ كُرۡسِيُّهُ السَّمٰوٰتِ وَالۡاَرۡضَ‌‌ۚ وَلَا يَــئُوۡدُهٗ حِفۡظُهُمَا ‌ۚ وَ هُوَ الۡعَلِىُّ الۡعَظِيۡمُ ۞

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা কিনা কোরআন শরীফ কিংবা আরবি পড়তে জানে না। যার কারণে অনেকেই আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ জানতে চাই যেন সেখান থেকে তারা বাংলা পড়ে পড়ে আয়তুল কুরসিটা মুখস্ত করতে পারে।

তবে মূল বিষয় হচ্ছে এখানে বাংলা উচ্চারণ থেকে অনেকগুলো ভুল হয়ে যেতে পারে আপনার। কেননা সহীহ শুদ্ধভাবে যেহেতু কুরআন মাজীদ বাংলাতে লেখা যায় না তাই এটা যেহেতু একটা কুরআনের আয়াত, তাই সরাসরি বাংলাতে লেখা প্রায় অসম্ভব। ayatul kursi bangla uccharon দেওয়া হয়েছে এখানে।

তবে এখানে তারপরেও প্রচলিত যে বাংলা উচ্চারণটা রয়েছে আয়াতুল কুরসির সেটা আপনাদের সাথে এখানে শেয়ার করব। সেখান থেকে আপনারা জেনে নিতে পারেন তবে আমি অনুরোধ করব আপনি যদি আরবি না জানেন তাহলে কোন একজন আলেম কিংবা জানে এমন লোকের সাথে বসে আয়তটি শিখেন। আপনি চাইলে ইসলামিক পিকচার দেখে আসতে পারেন।

কেননা আপনি যদি একবার চিন্তা করেন তাহলে বুঝতে পারবেন যে, মনে করেন আপনি বাংলায় উচ্চারণের মাধ্যমে আয়াতুল কুরসী শিখতেছেন সেখান যদি কোন একটা ভুল হয়ে যায় তাহলে অনেক বড় গুনাহ হবে। কেননা ভুল উচ্চারণ করার কারণে অর্থ পাল্টে যাবে, তো আপনি তো বুঝতেই পারতেছেন কত বড় একটা সমস্যা।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ হচ্ছে: আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)।

আয়াতুল কুরসি অর্থ

এমন অনেক মুসলমান আছেন যারা কিনা আয়াতুল কুরসি অর্থ কি এই বিষয়টা লিখে গুগলের মধ্যে সার্চ করে থাকে। তবে অনেকেই সঠিক ভাবে এই আয়াতের অর্থটা সংগ্রহ করতে পারেন না। ঠিক তারই ভিত্তিতে এখন আমি আপনাদেরকে শেয়ার করব আয়তুল কুরসির সঠিক অর্থ।

তাছাড়া প্রত্যেক মুসলমানের উচিত কুরআন মজিদের যতগুলো আয়াত রয়েছে সবগুলোর অর্থ জেনে নেয়া। কেননা আপনি যদি কোরআনের আয়াতের অর্থ জানেন এবং পড়েন তাহলে আপনার অনেক ভালো লাগবে এবং পড়তে মন চাইবে।

See also  আস্তাগফিরুল্লাহ রাব্বি মিন কুল্লি জাম্বিউ ওয়াতুবু ইলাইহি

আপনি যদি প্রতিটি আয়াতের ব্যাখ্যা সহ পড়েন তাহলে তো আরো ভালো। বিশেষ করে আমরা যেহেতু প্রতিনিয়ত নামাজের মধ্যে কোরআন শরীফের আয়াত তেলাওয়াত করি, তাহলে সেগুলোর অর্থ যদি আপনি জানেন নামাজের প্রতি আরো মনোযোগ বেড়ে যাবে।

আয়াতুল কুরসি অর্থ হচ্ছে: আল্লাহ, তিনি ছাড়া কোন (সত্য) ইলাহ নেই, তিনি চিরঞ্জীব, সুপ্রতিষ্ঠিত ধারক। তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করে না। তাঁর জন্যই আসমানসমূহে যা রয়েছে তা এবং যমীনে যা আছে তা। কে সে, যে তাঁর নিকট সুপারিশ করবে তাঁর অনুমতি ছাড়া? তিনি জানেন যা আছে তাদের সামনে এবং যা আছে তাদের পেছনে। আর তারা তাঁর জ্ঞানের সামান্য পরিমাণও আয়ত্ব করতে পারে না, তবে তিনি যা চান তা ছাড়া। তাঁর কুরসী আসমানসমূহ ও যমীন পরিব্যাপ্ত করে আছে এবং এ দু’টোর সংরক্ষণ তাঁর জন্য বোঝা হয় না। আর তিনি সুউচ্চ, মহান। (আয়াতুল কুরসী)

আয়াতুল কুরসি তাফসির

অনেকেই আয়াতুল কুরসির ব্যাখ্যা সহকারে জানতে চান তারই ভিত্তিতে এখন আমি আপনাদের সাথে এর ব্যাখ্যা কিংবা তাফসীর শেয়ার করতে যাচ্ছি। কোরআন মাজিদের অনেকগুলো তাফসীরের কিতাব রয়েছে তার মধ্যে আহসানুল বায়ান অন্যতম সুতরাং আহসানুল বায়ান দেখে সংক্ষিপ্ত একটা তাফসীর আপনাদের সাথে শেয়ার করলাম।

আয়াতুল কুরসি তাফসীর– আল্লাহ ; তিনি ব্যতীত অন্য কোন (সত্য) উপাস্য নেই, তিনি চিরঞ্জীব, সব কিছুর ধারক। [১] তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করে না। আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্ত তাঁরই। কে আছে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করবে? তাদের সম্মুখে ও পশ্চাতে যা কিছু আছে, তা তিনি অবগত আছেন। যা তিনি ইচ্ছা করেন, তা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই তারা আয়ত্ত করতে পারে না। তাঁর কুরসী [২] আকাশমন্ডলী ও পৃথিবী পরিব্যাপ্ত। আর সেগুলির রক্ষণাবেক্ষণ তাঁকে ক্লান্ত করে না। তিনি সুউচ্চ, মহামহিম।

[১] এটিকে আয়াতুল কুরসী বলা হয়। এর অনেক ফযীলত সহীহ হাদীস দ্বারা প্রমাণিত। যেমন, এই আয়াত হল কুরআনের অতীব মহান আয়াত। এটা পড়লে রাতে শয়তান থেকে হিফাযতে থাকা যায়। প্রত্যেক ফরয নামাযের পর পড়লে বেহেশত যাওয়ার পথে মরণ ছাড়া অন্য কিছু বাধা থাকে না। (ইবনে কাসীর) এটি মহান আল্লাহর গৌরবময় গুণাবলী, তাঁর সুউচ্চ মর্যাদা এবং তাঁর পরাক্রমশালীতা ও মহানুভবতা সম্বলিত সংক্ষিপ্ত শব্দে বহুল অর্থ বিশিষ্ট অতীব মহান আয়াত। [২] ‘কুরসী’র অর্থ কেউ বলেছেন, মহান আল্লাহর পা রাখার স্থান। কেউ বলেছেন, জ্ঞান। কেউ বলেছেন, শক্তি ও মাহাত্ম্য। কেউ বলেছেন, রাজত্ব এবং কেউ বলেছেন, আরশ। তবে মহান আল্লাহর গুণাবলীর ব্যাপারে মুহাদ্দেসীন ও সালফে-সালেহীনদের নীতি হল, তাঁর গুণগুলি যেভাবে কুরআন ও হাদীসে বর্ণিত হয়েছে, সেগুলির কোন অপব্যাখ্যা ও ধরন-গঠন নির্ণয় না করে তার উপর বিশ্বাস স্থাপন করা। কাজেই এটাই বিশ্বাস করতে হবে যে, এটা সত্যিকারের কুরসী যা আরশ থেকে পৃথক বস্তু (এবং সঠিক মতে তা আল্লাহর পা রাখার জায়গা)। তার ধরন ও আকৃতি কেমন এবং তাতে মহান আল্লাহ কিভাবে আসীন হন, তা আমরা বর্ণনা করতে পারব না। কেননা, তার অর্থ আমাদের জানা; কিন্তু তার প্রকৃতত্ব আমাদের কাছে অজানা।

See also  সৌদি আরবের ঈদ কবে ২০২২ | বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে 2022

আয়াতুল কুরসি ইংরেজি অনুবাদ

আপনি কি আয়াতুল কুরসির ইংরেজি অনুবাদ জানতে চান। বিশেষ করে যারা কিনা সহীহ শুদ্ধভাবে বাংলায় জানে না বিদেশে দীর্ঘদিন অবস্থান করার কারণে কিংবা অন্য কোনো কারণে। বিভিন্ন কারণে অনেকেই এই আয়াতের ইংরেজি অনুবাদ জানতে চাই যার কারণেই এখানে আমি তুলে ধরার চেষ্টা করেছি।

আয়াতুল কুরসি ইংরেজি অনুবাদ — Allah! La ilaha illa Huwa (none has the right to be worshipped but He), the Ever Living, the One Who sustains and protects all that exists. Neither slumber, nor sleep overtake Him. To Him belongs whatever is in the heavens and whatever is on earth. Who is he that can intercede with Him except with His Permission? He knows what happens to them (His creatures) in this world, and what will happen to them in the Hereafter. And they will never compass anything of His Knowledge except that which He wills. His Kursi extends over the heavens and the earth, and He feels no fatigue in guarding and preserving them. And He is the Most High, the Most Great. [This Verse 2:255 is called Ayat-ul-Kursi.]

আয়াতুল কুরসি ছবি

আপনি কি আয়াতুল কুরসির ছবি দেখতে চান অর্থাৎ সেটা আপনার মোবাইলের মধ্যে সেভ করে রাখবেন প্রয়োজনের সময় হলে সেখান থেকে আয়াতুল কুরসি টা দেখে নিবেন এবং পড়বেন। তার জন্য এখানে আমি নিচে দিয়ে দিয়েছি আমার এডিট করা একটি আয়াতুল কুরসি এর ছবি সুতরাং সেখান থেকে দেখে নিন।

ayatul kursi arabic picture

আয়াতুল কুরসি mp3 | আয়াতুল কুরসি তেলাওয়াত

আয়াতুল কুরসি মুখস্ত করার জন্য আরেকটা সবচাইতে সহজ উপায় হচ্ছে সরাসরি অডিও শুনে সেখান থেকে মুখস্ত করা। বিশেষ করে যারা কিনা কোরআন মাজীদ সহি শুদ্ধভাবে পড়তে জানেন না কিংবা আরবি পড়তে জানে না তাদের জন্য এই বিষয়টা খুব উপকারী। আপনি যদি দোয়ায়ে কুনুত জানতে চান তাহলে আমার ওয়েবসাইটে একটা আর্টিকেল রয়েছে এই রিলেটেড।

তো আমি চিন্তা করলাম আপনাদের জন্য ‌আয়াতুল কুরসি mp3 শেয়ার করতে যেন আপনারা সেখান থেকে মুখস্ত করে নিতে পারেন খুব সহজেই। আইসা করা যায় আপনি যদি এই অডিও mp3 প্রতিনিয়ত শুনেন তাহলে আপনারকে আর কষ্ট হবেনা এই আয়াতটি মুখস্ত করতে।

তো আমি আপনাকে রিকমেন্ট আপনি যেন এই অডিওটা বারবার শুনেন। এতে করে আপনার সহি শুদ্ধতা আরো বেড়ে যাবে সুতরাং অডিওটা নিচে দেওয়া হল সেখান থেকে শুনে নিন। আবারো বলছি শুধু একবার শুনবেন না কিন্তু বরংবার শোনার চেষ্টা করবে। আয়াতুল কুরসি শোনার জন্য এখানে ক্লিক করুন

উপসংহারঃআজকের এয়ারটেল আমি আপনাদের সাথে কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করার চেষ্টা করেছি। বিশেষ করে আমি আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি ইত্যাদি শেয়ার করেছি আশা করি আপনাদের অনেক উপকারে এসেছে। ধন্যবাদ।