কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ আমি আশাবাদী আপনি এই বিষয় সম্পর্কে জানার জন্য আজকের এই আর্টিকেলের মধ্যে প্রবেশ করেছেন। আজকের এই আর্টিকেলে আপনি ভোটার লিস্ট কিভাবে ডাউনলোড করতে হয় এই বিষয় সম্পর্কে ধারণা পাবেন। আসলে মূলত ভোটার তালিকা কিভাবে ডাউনলোড করতে হয় এই বিষয়টা জেনে যাবেন আজকের এই নিবন্ধ থেকে।

আমাদের অনেক সময় ভোটার তালিকা ডাউনলোড করতে কিংবা ভোটার তালিকা চেক করার প্রয়োজন পড়ে। অনেক সময় যেমন আমরা যখন ভোট দিতে যাই তখন সে ক্ষেত্রে আমাদের ভোটার তালিকা দেখার প্রয়োজন পড়ে। তাছাড়া আমাদের বর্তমান হাতে যে ভোটার আইডি কার্ড রয়েছে সেখানে নাম ঠিকানায় যেগুলো রয়েছে সেগুলো কি আদৌ আমাদের যে ভোটের তালিকার সংরক্ষণ করা রয়েছে সেখানে ঠিক আছে কিনা।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ
কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ


আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক | এসএমএসের মাধ্যমে এনআইডি

অর্থাৎ ভোটার লিস্ট এবং আমার হাতে থাকা আইডি কার্ডের নাম ঠিকানা এক কিনা তা যাচাই করতেও আমাদের অনেক সময় ভোটার তালিকা ডাউনলোড করার প্রয়োজন পড়ে। তাছাড়া ভোটার তালিকা থেকে আমরা জানতে পারবো আমাদের আইডি কার্ডের মধ্যে কোন প্রকার ভুল রয়েছে কিনা। তাছাড়া অনেক ক্ষেত্রে আমাদের এই ন্যাশনাল আইডি কার্ডের তথ্য অনুসন্ধান করার প্রয়োজন পড়ে। এক কথায় বলতে গেলে ভোটার আইডি কার্ড ডাউনলোড করা কিংবা ভোটার লিস্ট বের করার নিয়ম জেনে রাখা অত্যন্ত প্রয়োজন।

সুতরাং আজকের এই নিবন্ধ থেকে আপনি জেনে নিতে পারবেন ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার নিয়ম। তাছাড়া এই নিবন্ধে আরো যে বিষয়টা বলার আমি চেষ্টা করব সেটা হচ্ছে ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা সহ আরো নানা বিষয়। আপনি কি ভোটার এলাকার নাম ও নাম্বার সম্পর্কে জানতে আগ্রহী তাহলে শেষ পর্যন্ত কয়দিন আজকের এই আর্টিকেলটি।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ

আজকের এই পোস্টটি এক কথা বলতে গেলে অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। কেননা এখান থেকে আপনি জানতে পারবেন ভোটার লিস্ট কিংবা ভোটার তালিকা ডাউনলোড করার নিয়ম বাংলাদেশ। এখানে নিচে স্টেপ বাই স্টেপ শেয়ার করেছি আমি কিভাবে আপনারা আপনাদের এই কাজটা কমপ্লিট করবেন এবং আপনার প্রয়োজনীয় জিনিসটা বের করবেন।

তার জন্য অবশ্যই আমার নিচে দেওয়া দেওয়ার প্রসেস অবলম্বন করতে হবে। তাহলে আমি মনে করি আপনাকে এই আর্টিকেলটি পড়ার পরে আর অন্য কোথাও গিয়ে গুরাগুরি করতে হবে না যে ওটার আইডি কার্ড কিংবা ভোটার লিস্ট কিভাবে চেক করতে হয় ইউনিয়নের ভিত্তিক কিংবা জেলা ভিত্তিক।

ভোটার তালিকা ডাউনলোড করার প্রথম স্টেপ

আপনি যদি আপনার ভোটের তালিকা চেক করতে চান কিংবা ডাউনলোড করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম একটা সরকার কর্তৃক ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। মূলত এই ওয়েবসাইটটি বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট নামে পরিচিত। মূলত এই ওয়েবসাইটটি হচ্ছে সরকার কর্তৃক একটা ওয়েবসাইট যেখানে আপনি অনেক কিছু আপডেট পেয়ে যাবেন বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র সম্পর্কে। 

সুতরাং তার জন্য আপনাকে সর্বপ্রথম চালাইতে হবে কোন একটা ব্রাউজারে আপনি চাইলে মোবাইল/ল্যাপটপ/কম্পিউটার এখান থেকে কোন একটা ব্যবহার করে ক্রোম ব্রাউজার হোক কিংবা অন্য কোন ব্রাউজার ওপেন করুন। এখন আপনাকে ব্রাউজ করতে হবে Bangladesh Gov BD এই ওয়েবসাইটটি। তাছাড়া আপনি গুগলে গিয়ে google করতে পারেন বাংলাদেশ গভ বিডি/Bangladesh Gov BD লিখে তো আপনি সর্বপ্রথম পেয়ে যাবেন বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন নামে এই ওয়েবসাইট। মোটকথা হচ্ছে আপনাকে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন নামে যে ওয়েবসাইটটা রয়েছে সেখানে প্রবেশ করতে হবে।

ভোটার তালিকা দেখার দ্বিতীয় স্টেপ

আপনি যখন আপনার ভোটার লিস্ট ডাউনলোড করার জন্য উপরের স্টেপ অনুযায়ী বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েব সাইটে প্রবেশ করবেন তখন সেখানে অনেকগুলো অপশন পেয়ে যাবে। সেই অনেকগুলো অপশন এর মধ্যে একটা অপশন হচ্ছে '৮ বিভাগ' সুতরাং এখানে ক্লিক করুন।

ভোটার লিস্ট ডাউনলোড করার তৃতীয় স্টেপ

আপনি যখন উপরের দেখানো স্টেপ অনুযায়ী '৮বিভাগ' এ ক্লিক করবেন তখন আপনার সামনে বাংলাদেশের মধ্যে যত বিভাগ রয়েছে সবগুলো সেও করবে। অর্থাৎ বাংলাদেশের মধ্যে যেহেতু মাত্র আটটি বিভাগ রয়েছে তাই আপনার সামনে আজ বিভাগে ক্লিক করার পর আটটি বিভাগই শো করবে। সুতরাং এখন আপনাকে সিলেক্ট করতে হবে আপনার বিভাগটি। তো আপনার বিভাগ যদি চট্টগ্রাম হয়ে থাকে তাহলে অবশ্যই চট্টগ্রাম সিলেট করবেন, আর ঢাকা হয়ে থাকলে অবশ্যই ঢাকা সিলেক্ট করবেন ইত্যাদি। সুতরাং এই স্টেপ এর মধ্যে আপনাকে সিলেক্ট করতে হবে আপনার বিভাগ যেটি সেটা।

ভোটার তালিকা ডাউনলোড করার চতুর্থ স্টেপ

এখন যখন আপনি আপনার বিভাগটা সিলেক্ট করে ফেলবেন তখন আপনাকে সিলেক্ট করতে হবে আপনার জেলা কোনটি, উপজেলা কোনটি এবং ইউনিয়ন কোনটি। সুতরাং সবগুলো এক একটি করে সিলেক্ট করে ফেলুন সঠিকভাবে। যদি আপনার একটা মোবাইল হয়ে থাকে এবং সবগুলো সিলেট করতে অসুবিধা হয় তাহলে আপনার মোবাইলটা ডেস্কটপ মোডে করে ফেলুন। যদি সম্ভব না হয় তাহলে আলাদা আলাদা ভাবে সবগুলো সিলেট করে ফেলুন সঠিকভাবে আপনার জেলা-উপজেলা এবং ইউনিয়ন।

আরো পড়ুনঃ হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড | হারানো আইডি কার্ড পাওয়ার উপায়

ভোটার লিস্ট ডাউনলোড পঞ্চম স্টেপ

উপরের স্টেপ অনুযায়ী যখন আপনি জেলা উপজেলা এবং ইউনিয়ন সিলেট করে ফেলবেন তখন আপনার সামনে আপনার ইউনিয়নের যে নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে সেটা চলে আসবে। সুতরাং এখন আপনি যে পেজের মধ্যে চলে যাবেন সেখানে মেইন মেনুতে কয়েকটা অপশন দেখতে পাবেন তার মধ্যে একটা হচ্ছে চূড়ান্ত ভোটার তালিকা। সুতরাং এখন আপনাকে ক্লিক করতে হবে চূড়ান্ত ভোটার তালিকা যে অপশনটা রয়েছে একদম শেষের সেটাতে।

ভোটার তালিকা ডাউনলোড করার ষষ্ঠ স্টেপ

আপনি যখন উপরের স্টেপ অনুযায়ী চূড়ান্ত ভোটার তালিকা যে অপশনটা রয়েছে সেখানে ক্লিক করবেন তখন আপনার সামনে ওয়ার্ড ভিত্তিক অনেকগুলো পিডিএফ ফাইল শো করবে। সুতরাং আপনি যদি‌ ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করতে চান তাহলে আপনি কোন ওয়ার্ড ডাউনলোড করতে চান সেটা ডাউনলোড করে নিন। তাছাড়া আপনি চাইলে ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন সুতরাং সেটা করার জন্য প্রত্যেকটা ওয়ার্ডের পিডিএফ ফাইলটা ডাউনলোড করে ফেলুন।

ছবি সহ ভোটার তালিকা ২০২২ 

আপনি কি ছবিসহ আপনার ভোটার তালিকা ২০২২ চেক করতে চান। তাহলে আমার জানামতে একেবারে প্রত্যেকটা ব্যক্তির ছবি আকারে আপনি ভোটার তালিকা দেখতে পাবেন না। তাই আমি যে পদ্ধতিটাও করেছি আর করেছি সেখানে আপনি যদিও বা ছবি সহ ভোটার তালিকা দেখতে পাবেন না তারপরেও আপনি pdf দেখতে পাবেন। পাসপোর্ট দিয়ে কি বিকাশ একাউন্ট খোলা যায় | জন্ম নিবন্ধন দিয়ে কি বিকাশ একাউন্ট খোলা যায়

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব 

আপনি যদি কিভাবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হয় এই প্রশ্নটা একদম আর্টিকেলের নিচে এসে করে থাকেন তাহলে আমি বলব আপনি ভুল করতেছেন। কেননা আমি উপরের সব চমৎকারভাবে বলে দিয়েছি কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করতে হয়। সুতরাং আপনিও এই বিষয়টা জানার জন্য অবশ্যই উপর থেকে পরে আসবেন এবং নিচে এসে আর চিন্তা করবেন না যে এটা কিভাবে করতে হয়।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড

আবার অনেকেই চাই বিশেষ করে যারা কিনা ইলেকশনের মধ্যে দাঁড়ায় অর্থাৎ প্রার্থী হিসেবে দাঁড়ায় তারা চাই তাদের ওয়ার্ডের যে সমস্ত ভোটার রয়েছে তাদের একটা লিস্ট বের করার জন্য। তাছাড়া আপনি যদি চান যে আপনার ওয়ার্ড এর মধ্যে কতজন ভোটার রয়েছে এবং তাদের লিস্ট। সে ক্ষেত্রে আপনি চাইলে উপরে দেওয়া প্রসেস অনুযায়ী ওয়ার্ড ভিত্তিক ভোটার লিস্ট চেক করতে পারবেন কিংবা ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করার সময় যে অপশনটা আসবে সেখানে আপনি দেখতে পাবেন ওয়ার্ড ভিত্তিক রয়েছে ওয়ার্ড নাম্বার ওয়ান ওয়ার্ড নাম্বার টু এভাবে।

ভোটার তালিকা ডাউনলোড পিডিএফ/pdf

আপনি কি জানেন কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করতে হয় পিডিএফ আকারে। এ বিষয়টা অত্যন্ত সহজ তাছাড়া আজকের এই আর্টিকেলে আমি যে পদ্ধতিটা আপনাদের সাথে শেয়ার করেছি ভোটার লিস্ট ডাউনলোড করার ক্ষেত্রে সেটাই হচ্ছে মূলত পিডিএফ আকারে। আমার জানামতে যে ভোটার লিস্টটা অনলাইন থেকে ডাউনলোড করা যায় অর্থাৎ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে সেখান থেকেই pdf আকারে ডাউনলোড করা যায়। ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে | ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা

বিশেষ করে যখন চেয়ারম্যান ইলেকশন আসে, তখন ঐ অনেক চেয়ারম্যান তার ইউনিয়নের মধ্যে কতজন ভোটার রয়েছে কিংবা তাদের লিস্টটা কিরকম এটা ডাউনলোড করতে চাই। মূলত এটা ডাউনলোড করার একটা মেইন পয়েন্ট হচ্ছে তারা যে ইলেকশনে দাড়াইছে সেখানে প্রার্থীরা চাই নাগরিকদের জন্য কিছু করার জন্য। মূলত যার কারণেই ভোটার কিংবা নাগরিকের যে কষ্টটা রয়েছে ভোটার লিস্ট চেক করার ক্ষেত্রে সেটা চেয়ারম্যান কিংবা মেম্বাররাই করে থাকে। এক্ষেত্রে মূলত ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার উপায় খুঁজে থাকে। সুতরাং আমি উপরে যে প্রসেসটা আপনাদের সাথে শেয়ার করেছি সেখানে আপনি চাইলে ইউনিয়ন ভাবেও সবগুলো পিডিএফ ডাউনলোড করতে পারবেন। সুতরাং আপনি আর্টিকেলটি উপর থেকে পড়ে আছেন যেখানে কিনা আমি এটা শেয়ার করেছি।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ঢাকা

আপনি কি ঢাকা বিভাগের মধ্যে বসবাস করেন এবং ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করতে চান ঢাকা বিভাগ কিংবা ঢাকার মধ্যে। তাহলে এই আর্টিকেলটা আপনার জন্য কেননা আমি উপরে যে নিয়মটা আপনাদের সাথে শেয়ার করেছি মূলত সেখানে ওয়ার্ড আকারে প্রত্যেকটা ওয়ার্ডের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন ভোটার লিস্ট হিসেবে। সুতরাং আপনি যদি ঢাকা বিভাগের হয়ে থাকেন তাহলে ঢাকা বিভাগ সিলেট করে এবং জেলা উপজেলা সিলেক্ট করে সর্বশেষ আপনার ইউনিয়নটা বেছে নিয়ে আপনার ইউনিয়নের প্রত্যেকটা ওয়ার্ডের ভোটার লিস্ট টা পিডিএফ আকারে ডাউনলোড করুন।

ভোটার এলাকার নাম ও নাম্বার

আবার গুগলের মধ্যে অনেক ব্যক্তি আছে যারা কিনা একটা বিষয় লিখে সার্চ করে সেটা হচ্ছে ভোটার এলাকার নাম ও নাম্বার। আসলে মূলত এই প্রশ্নটা আমি বুঝতে পারছি না বিধায় আজকের এই আর্টিকেলে এই বিষয়টা খুব ভালোভাবে বুঝাতে পারতেছি না। তবে আজকের এই আর্টিকেলটা যেহেতু ভোটার লিস্ট রিলেটেড তাই আপনি আর্টিকেলটি যদি উপর থেকে পড়ে আসেন তাহলে আশা করা যায় আপনার প্রশ্নের উত্তরের সমাধান পেয়ে যেতে পারে।

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা রংপুর

আপনি যদি একজন রংপুরের অধিবাসী হয়ে থাকেন সেক্ষেত্রেও আপনি চাইলে বাংলাদেশ তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে রংপুরের ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন। তার জন্য আমার দেওয়া নিয়ম অনুযায়ী ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে রংপুর সিলেট করে সর্বশেষ আপনার জেলা উপজেলা এবং ইউনিয়ন সিলেক্ট করে সেখান থেকে আপনার ওয়ার্ড অনুযায়ী পিডিএফ ডাউনলোড করে নিন ভোটার লিস্টের।

ভোটার তালিকা দেখার উপায় ২০২২

আবার অনেকেই একটা বিষয় লিখে সার্চ করেন সেটা হচ্ছে ভোটার তালিকা দেখার উপায় ২০২২ অর্থাৎ সাল লিখে অনেকেই সার্চ করে থাকে। আসলে এখানে মূল বিষয় হচ্ছে সাল কোন কাজে আসে না যদি এটা কাজ করে তাহলে আপনি আপডেট পেয়ে যাবেন অনলাইন এর মধ্যে। তাছাড়া খুব সহজেই আপনি বাংলাদেশ এর যে ওয়েবসাইট গুলো রয়েছে সরকার কর্তৃক সেখান থেকেই অনেক আপডেট পেয়ে যাবেন ২০২২ কিংবা ২০২৩ রিলেটেড। বলতে গেলে প্রতিটা বছরের আপডেট দেওয়া হয় বাংলাদেশের যে সরকার কর্তৃক ওয়েবসাইট রয়েছে সেখানে।

আরো পড়ুনঃ ভোটার তথ্য যাচাই করার নিয়ম | verification of voter information

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url