Advertise

ভোটার আইডি কার্ড চেক | এসএমএসের মাধ্যমে এনআইডি

আজকের এই আর্টিকেলটা ঐ সমস্ত মানুষের উপকারে আসবে যারা কিনা নতুন ভোটার হয়েছেন কিংবা আগে থেকেই ভোটার হয়ে আছেন কিন্তু ভোটার আইডি কার্ড চেক করতে জানেন না। তাছাড়া আপনি যদি ভোটার আইডি কার্ড ডাউনলোড করতেও না জানেন তাহলে আজকের এই আর্টিকেলটি থেকে জেনে যাবেন আশা করি। তাই আমি আপনাকে রিকমেন্ড করব আপনি যেন আর্টিকেলটির শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে মনোযোগ দিয়ে পড়েন।

ভোটার আইডি কার্ড চেক | এসএমএসের মাধ্যমে এনআইডি


আমরা যখন আমাদের আইডি কার্ড টা অনলাইনে আছে কিনা সেটা চেক করতে যায় কিংবা ডাউনলোড করতে চাই তখন আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। সুতরাং আজকের এই আর্টিকেলটা যদি আপনি ভালোভাবে পড়েন এবং সেই অনুযায়ী আপনার কাজটা সম্পন্ন করেন তাহলে হয়তো আপনি এই সমস্যার সমাধান পেয়ে যাবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ইত্যাদি জেনে নেওয়া যাক।

ভোটার আইডি কার্ড চেক | NID card check বাংলাদেশ

কমবেশি আমরা সকলেই জানি ভোটার আইডি কার্ড চেক করা এটি একটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমরা যখন নতুন ভোটার করতে যাই তখন আমাদের ফিঙ্গার প্রিন্ট এবং যাবতীয় ইনফরমেশন কালেক্ট করার পরে আমাদেরকে একটা স্লিপ দিয়ে থাকে। জে স্লিপ এর মত মূলত নয় ডিজিটের একটা নাম্বার থাকে সেটা দিয়ে আপনি যদি নতুন এন আইডি কার্ড করে থাকেন সে ক্ষেত্রে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। আর আপনি যদি পুরাতন হয়ে থাকেন সে ক্ষেত্রেও আপনি আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন অন্য আরেকটি প্রক্রিয়ার মাধ্যমে।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান | জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

এনআইডি কার্ড চেক করার নিয়ম | ভোটার আইডি কার্ড চেক

আপনি যদি আপনার এন আইডি কার্ড টা চেক করতে চান তাহলে সর্বপ্রথম ldtax.gov.bd/citizen এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখানে আপনি কয়েকটা করে দেখতে পাবেন প্রথম ঘরের মধ্যে আপনার মোবাইল নাম্বারটা টাইপ করতে হবে, দ্বিতীয় ঘরের মধ্যে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বারটা টাইপ করতে হবে, এবং সর্বশেষ তৃতীয় নম্বর ঘরের মধ্যে আপনার সঠিক জন্ম তারিখটি বসিয়ে "পরবর্তী" বাটনে ক্লিক করুন এই কাজগুলো করে ফেললে আপনার এন আইডি কার্ড টা চেক করে ফেলতে পারবেন। আরো বিস্তারিতভাবে জানার জন্য নিচের স্টেপস গুলো ফলো করুন

  • আপনার ভোটার আইডি কার্ড চেক করার জন্য সর্বপ্রথম 'ভূমি উন্নয়ন কর' এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যখন এই ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন আপনার সামনে একটা নিচের ছবির মত ওয়েবপেজ ওপেন হবে। বর্তমানে যদি আপনি আপনার ভোটার আইডি কার্ড চেক করতে চান এই ওয়েবসাইটের মাধ্যমে করতে পারবেন। কেননা একটা ওয়েবসাইটের তত্ত্ব মধ্যে nidw নামে যে ওয়েবসাইট রয়েছে অফিসিয়াল সেটা বর্তমান সাময়িকভাবে বন্ধ রয়েছে।
  • উপরে দেওয়া ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার সামনে একটা ওয়েব পেজ ওপেন হবে যেখানে আপনি তিনটা খালি ঘরে দেখতে হবে। (১) মোবাইল নাম্বার (২) জাতীয় পরিচয় পত্র নাম্বার (৩) জন্ম তারিখ।
  • এই তিনটি ঘর আপনাকে পূরণ করতে হবে প্রথম ঘরে, আপনার যে কোন একটা মোবাইল নাম্বার টাইপ করতে হবে (এনআইডি কার্ড করার সময় যেটা দিয়েছেন সেটি দিলে ভালো) দ্বিতীয় ঘরে, আপনার সঠিক জাতীয় পরিচয় নাম্বারটা টাইপ করুন তৃতীয় ঘরে, আপনার সঠিক জন্ম তারিখটি সিলেক্ট করে‌ নিন
  • উপরে দেওয়া সমস্ত স্টেপস কমপ্লিট করার পরে আপনি যখন একদম শেষে 'পরবর্তী পদক্ষেপ' বাটনে ক্লিক করবেন। তখন আপনার জাতীয় পরিচয় পত্র ছবি সহ দেখতে পাবেন সমস্ত ডিটেইলস (সংগৃহীত)।

আপনার কাছে যদি শুধুমাত্র এনআইডি/nid নাম্বারটাই থাকে তাহলে আপনি প্রাথমিকভাবে অনেকগুলো কাজ সম্পন্ন করতে পারবে। যেমন আপনার যদি কোন একটা সিম রেজিস্ট্রেশন করার প্রয়োজন পড়ে তাহলে সেটা পারবেন তাছাড়া কোথাও যদি শুধুমাত্র এনআইডি কার্ড নাম্বার দিয়েই কাজ চালানো সম্ভব সেখানেও দিতে পারবেন।

তবে আপনার যখন কোন অফিসিয়ালি কাজে এনআইডি ফটোকপি সহ সবকিছু সাবমিট করতে হবে সে ক্ষেত্রে আপনার অবশ্যই এনআইডি কার্ডটা ডাউনলোড করে নিতে হবে। অবশ্যই এই প্রক্রিয়াটা তখনই কাজ করবে যখন আপনার এনআইডি কার্ডটা সেই সার্ভারে সাবমিট করা থাকবে।

বিঃদ্রঃ কম বেশি আমরা সকলেই জানি নির্বাচন কমিশনের একটি অফিসিয়ালি ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে সাধারণত আমরা ভোটার আইডি কার্ড চেক করা সহ বিভিন্ন কাজ করে থাকি। একটা ওয়েব সাইটের তথ্য মতে service.nidw.gov.bd এটা বর্তমানে সাময়িকভাবে বন্ধ রয়েছে। তাই আপনি এই ওয়েবসাইটে বর্তমানে আপনার এন আইডি কার্ড টা চেক করতে পারবেন না।

যার ভিত্তিতে বর্তমান সময়ে আপনাকে ভূমি উন্নয়ন কর যে ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আপনার এনআইডি কার্ডটা চেক করতে হবে। তাছাড়া আপনি চাইলে এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড টা চেক করতে পারবেন। যাদের কাছে ভোটার করার সময় যে স্লিপ টা দেওয়া হয় সেটা রয়েছে তারা অনলাইন থেকে আপনাদের আইডি কার্ড টা ডাউনলোড করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ভোটার তথ্য | এসএমএসের মাধ্যমে এনআইডি

এমন একটা সময় ছিল যখন এনআইডি কার্ড বিতরণ করা ছাড়া আমরা জাতীয় পরিচয় পত্রের নাম্বার জানতাম না। কিন্তু সময়ের সাথে সাথে এই ডিজিটাল যুগে পরিবর্তন ঘটেছে এনআইডি নাম্বার চেক করার ক্ষেত্রেও। সুতরাং এখন আপনি আপনার এনআইডি নাম্বার টা দেখতে পারবেন আপনার এন আইডি কার্ড ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা থেকে আসার আগে।

এনআইডি সফটওয়্যার সিস্টেম আসার পর থেকেই বিনামূল্যে আমাদের বাংলাদেশের নাগরিকরা অনেক কিছু জানতে পারতেছে যেমন: বিনামূল্যে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড, জাতীয় পরিচয় পত্র আবেদনের বর্তমান অবস্থা ইত্যাদি আরো নানা বিষয়।

আমরা যখন আমাদের জাতীয় পরিচয় পত্র আবেদন করতে চাই তখন আমাদেরকে যাবতীয় তথ্য সাবমিট করতে। আমাদের তথ্যগুলো দেওয়া কমপ্লিট হয়ে গেলে সর্বশেষ আমাদেরকে একটা স্লিপ দেওয়া হয়, যেই স্লিপ এর মধ্যে কিনা একটা নাম্বার দেওয়া থাকে।

সুতরাং পরবর্তীতে সেই নাম্বার ব্যবহার করার মাধ্যমে আপনি অনলাইনের রেজিস্ট্রেশন করে আপনার আইডি কার্ড টা ডাউনলোড করে নিতে পারবেন। অর্থাৎ মূল প্রক্রিয়াটা হচ্ছে এরকম, আপনার দেওয়া স্লিপ নম্বর থেকে আপনার এনআইডি নাম্বারটা বের করবেন। তারপর আইডি নাম্বার অনুযায়ী পরবর্তীতে আইডি কার্ড ডাউনলোড করবেন।

এখন আমরা জানবো কিভাবে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার আইডি কার্ড নাম্বারটা জানবেন। এসএমএস এর মাধ্যমে এনআইডি নাম্বার জানার জন্য নিচে দেওয়া প্রসেসটা অবলম্বন করুন।

  • এসএমএসের মাধ্যমে বুঝার তথ্য দেখার জন্য সর্বপ্রথম এসএমএস অপশনে চলে যান এবং নতুন এসএমএস লিখার অপশনটা চয়েস করুন।
  • এখন আপনাকে একটা এসএমএস লিখতে হবে সুতরাং আপনাকে সর্বপ্রথম লিখতে হবে nid তারপর একটা স্পেস, তারপর আপনার স্লিপে দেওয়া নাম্বারটা টাইপ করুন, তারপর স্পেস দিয়ে আপনার জন্ম তারিখ টাইপ করুন। জন্ম তারিখের ফরমেট হবে dd-mm-yy অর্থাৎ দিন-মাস-বছর।
  • উদাহরণস্বরূপ আপনাকে এসএমএস টা লিখতে হবে এইরকম:- nid 1234567 30-12-2022 এইভাবে আপনার তথ্যগুলো এখানে বসাবেন।
  • সর্বশেষ আপনাকে এসএমএসটা উপরে দেওয়া নিয়ম অনুযায়ী লিখার পরে সেন্ড করতে হবে 105 এই নম্বরে সুতরাং এইভাবে আপনি এসএমএসের মাধ্যমে এনআইডি দেখতে পাবেন।

সুতরাং আপনি যখন উপরে দেওয়ার প্রসেসগুলো সম্পূর্ণভাবে কমপ্লিট করে ফেলবেন। আশা করি আপনি খুব দ্রুত এসএমএসের মাধ্যমে জানতে পারবেন আপনার এনআইডি কার্ডের নাম্বারটা কি রকম। তারপর নাম্বারটা জেনে নিয়ে আমার ওপরে দেওয়া পদ্ধতি অবলম্বন করে আপনার এন আইডি কার্ড অনলাইনে চেক করে নিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url