পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক | ই পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক : কমবেশি আমরা সকলেই জানি আমরা যখন কোন একটা দেশে ভ্রমণ করতে যাই কিংবা কোন কাজে যায় তাহলে অবশ্যই পাসপোর্ট এর প্রয়োজন পড়ে। মোটকথা হচ্ছে আমরা বিদেশে ভ্রমণ করার জন্য পাসপোর্ট করে থাকি তার জন্য অবশ্যই আমাদেরকে পাসপোর্ট এর আবেদন করার পরে যতক্ষণ না পাসপোর্টটা আমাদের হাতে আসে ততক্ষণ পর্যন্তই অপেক্ষা করতে হয়।

এমন অনেক সময় চলে আসে যে, আমরা পাসপোর্ট পেতে এত দেরি হয়েছে অপেক্ষা করতে আর মন চায় না। সুতরাং এই ক্ষেত্রে আমাদের একটা বিষয় খুব প্রয়োজন সেটা হচ্ছে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। তাছাড়া এমন অনেক লোক আছে যারা কিনা এখনো পর্যন্ত জানে না যে, কিভাবে পাসপোর্ট চেক করতে হয়। সুতরাং আজকের এই নতুন আর্টিকেল এর মধ্যে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি পাসপোর্ট কিভাবে চেক করতে হয় এই বিষয় সম্পর্কে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আপনি ইচ্ছে করলে খুব সহজেই আপনার হাতে থেকে স্মার্টফোন ল্যাপটপ কিংবা কম্পিউটার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। এর জন্য আপনার প্রয়োজন হবে শুধুমাত্র আপনার ডিভাইস গুলোতে ইন্টারনেট কানেকশন। অর্থাৎ আপনি যেই ডিভাইসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে চান সেখানে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন পড়বে। আপনি ইন্টারনেট হিসেবে ডাটা ওয়াইফাই ইত্যাদি ব্যবহার করতে পারেন সুতরাং ইন্টারনেট কানেকশন সংযোগ করে নিন তারপর নিচে দেওয়া সমস্ত স্টেপস ভালোভাবে ফলো করুন।

পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম চলে যেতে হবে www.passport.gov.bd এই ওয়েবসাইটে। সুতরাং উপরে দেওয়া লিংকে ভিজিট করে application status এ প্রবেশ করুন। এরপরে যখন আপনাকে যে ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছে সেখান থেকে ইন রোলমেন্ট নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সার্চ বাটনে ক্লিক করবেন ঠিক তখনই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

কম বেশি আমরা সকলেই জানি এই পাসপোর্ট হচ্ছে নতুন একটি প্রযুক্তি। আপনি যদি দেশের বাইরে কোন একটা দেশে যান যে শুধুমাত্র সেখানে ই যাওয়ার জন্য পাসপোর্ট ব্যবহার করতে হবে এমন কোন কথা নেই। বর্তমান সময়ে মানুষ চেয়ে এতটা সচেতন হয়ে গেছে মানুষ এ সমস্ত ভ্রান্ত ধারণাই বিশ্বাসী নয়। সুতরাং আপনি যদি এই নতুন প্রযুক্তি ব্যবহার করেন তাহলে খুব সহজেই বাংলাদেশ পাসপোর্ট চেক করতে পারবেন তার জন্য প্রয়োজন পড়বে আপনার পাসপোর্ট চেক করার নিয়ম।

See also  How to Change Input on TCL TV Without Remote: Easy Solutions

আরো পড়ুনঃ পাসপোর্ট চেক করার নিয়ম 

পাসপোর্ট চেক করার নিয়ম হচ্ছে এরকম যে প্রথমে আপনাকে ভিজিট করতে হবে epassport.gov.bd এই ওয়েবসাইটটি। তারপর আপনাকে ভিজিট করতে হবে উপরের যে মেনুটা রয়েছে সেখান থেকে check status এই অপশনটি। সুতরাং check status এ ক্লিক করার পরে আপনার সামনে একটা নিচের ছবির মত পেজ আসবে।

পাসপোর্ট চেক করার নিয়ম

এখানে আপনি একটা ঘর দেখতে পাবেন অর্থাৎ প্রথম ঘর মূলত যে ঘরের নামটি হচ্ছে application ID সুতরাং এই ঘরের মধ্যে আপনাকে পাসপোর্ট করার সময় যে ডেলিভারি স্লিপ/delivery slip তা দেওয়া হয়েছিল সেখান থেকে নাম্বারটি টাইপ করবেন। আপনার স্লিপের ওপরে ডান পাশে কিংবা বাম পাশে একটা নাম্বার দেখতে পাবেন মূলত সেটাই হচ্ছে ডেলিভারি স্লিপ নাম্বার।

এখন নিচে আরেকটা বক্স আসবে যেখানে মূলত আপনি পাসপোর্ট করার সময় যে জন্ম তারিখটি দিয়েছিলেন সে অনুযায়ী এখানেও জন্ম তারিখটি দিতে হবে। সুতরাং ঠিক সেই ভাবে জন্ম তারিখটি দেওয়ার পরে নিচের ক্যাপচাটা পূরণ করে ফেলুন ‌(যদি ক্যাপচা পূরণ সম্পর্কে না জানেন তাহলে youtube এ ভিডিও দেখুন, ক্যাপচা কিভাবে পূরণ করতে হয় এই রিলেটেড)।

উপরে দেওয়া সমস্ত কাজ কমপ্লিট করার পরে আপনি নিচে একটা অপশন কিংবা বাটন দেখতে পাবেন যেটার নাম হচ্ছে মূলত চেক/check সুতরাং আপনি এই বাটনে ক্লিক করুন। এই পর্যন্ত যখন আপনার কাজ করা কমপ্লিট হয়ে যাবে তখন আপনার এই পাসপোর্ট এর সমস্ত তথ্য দেখতে পাবেন।

SMS এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার অন্যতম আরেকটি মাধ্যম হচ্ছে এসএমএস, আপনি চাইলেই খুব সহজে এই এসএমএসের মাধ্যমে আপনার passport check করে নিতে পারবেন। তার জন্য আপনার মোবাইলের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন ‌ MRP <space> enrollment ID এইভাবে আপনার এসএমএসটি লেখার পরে পাঠিয়ে দিতে হবে ‌6969‌ এই নাম্বারে। ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট এর সমস্ত তথ্য।

See also  টাকা ইনকাম করার অ্যাপ ২০২৩ বাংলাদেশ

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা কিনা পাসপোর্ট করার পরে আমার দেওয়া উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী চেক করে থাকে। কিন্তু আবার এমন অনেক লোক আছে যারা কিনা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট কিভাবে চেক করা যায় এই বিষয়টাও জানতে চাই।

মূলত একটা দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এখানে যেহেতু আপনি পাসপোর্ট করানোর জন্য যাবেন তাই এখনো আপনার পাসপোর্টটা করানো হয় নাই। সুতরাং এর থেকেই তো আপনি বুঝতেই পারতেছেন আপনাকে যে স্লিফট দেওয়া রয়েছে সেখানে শুধুমাত্র ‌ enrollment ID দেওয়া থাকে। কিন্তু এখনো পর্যন্ত আপনার পাসপোর্ট করানো হয় নাই বিধায় আপনার পাসপোর্ট নাম্বার টা উল্লেখ থাকে না। সুতরাং আপনি যদি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান পাসপোর্ট হওয়ার আগেই তাহলে এটা করতে পারবেন না।

সুতরাং আপনারা যেহেতু এই বিষয়টা জানতে চেয়েছেন তার ভিত্তিতে আমি এখানে আরেকটি বিষয় উল্লেখ করব সেটা হচ্ছে, যে সমস্ত লোকজন সরাসরি পাসপোর্ট অফিস থেকে এক্সপোর্ট পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন তাদের জন্য পাসপোর্ট চেক করার আরেকটি ভিন্ন নিয়ম রয়েছে। সেটি হল

পাসপোর্ট চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম ভিজিট করতে হবে ‌ www.passport.gov.bd এই লিংকে। এরপরে আপনাকে আরেকটা অপশন যেতে হবে check status এই অপশনে ক্লিক করার পরে আপনার পাসপোর্ট এর যে ‌ enrollment number এবং birth date রয়েছে সেটা প্রবেশ করাবেন। তারপর এই আপনার সমস্ত ডিটেইলস দেখতে পাবেন আপনার পাসপোর্টের।

আর একটু সহজ ভাষায় বলতে গেলে আপনাকে সর্বপ্রথম প্রবেশ করতে হবে passport.gov.bd এই ওয়েবসাইটে। তারপর ওপরে যে মেনুটা রয়েছে সেখান থেকে চেক স্ট্যাটাসে ক্লিক করার পরে নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবে।

আরো পড়ুনঃ পাসপোর্ট করার নিয়ম | পাসপোর্ট করতে কি কি লাগে

মূলত এখানে আপনি দুটি কারিগর কিং অপশন দেখতে পাবেন প্রথমটা হচ্ছে ‌ delivery slip এ দেওয়া enrollment ID দেওয়ার অপশন আর দ্বিতীয়টা হচ্ছে আপনার জন্ম তারিখ দেওয়ার অপশন। এরপর আপনাকে একটা ক্যাপচা পূরণ করতে হবে অর্থাৎ একদম নিচে যে খালি বক্স রয়েছে ঠিক তার ওপরে একটা ছবির মধ্যে কোড দেওয়া রয়েছে সুতরাং সেই কোডটা নিজের খালি বক্সের মধ্যে বসিয়ে দিন। সর্বশেষ আপনাকে search নামে যে অপশনটা রয়েছে সেখানে ক্লিক করতে হবে। এরপর পরেই আপনি আপনার পাসপোর্ট এর সমস্ত ডিটেইলস দেখতে পাবেন।

See also  পাসপোর্ট করার নিয়ম | পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট হয়েছে কিনা চেক

আপনার এই পাসপোর্ট হয়েছে কিনা আপনি যদি সেটা জানতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম এই পাসপোর্ট এর যে ওয়েবসাইটটা রয়েছে সেখানে প্রবেশ করার পরে। আপনার অ্যাপ্লিকেশন নাম্বার এবং জন্ম তারিখটি সঠিক ভাবে দেওয়ার পরে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। সুতরাং আপনি যদি আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে চান তাহলে পাসপোর্ট তথ্য চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আদৌ আপনার পাসপোর্ট হয়েছে কিনা।

আপনি যদি এই পাসপোর্ট থেকে আপনার পাসপোর্ট অনুসন্ধান করেন তাহলে আপনি আরেকটা সুযোগ পাইনি সেটা হচ্ছে আপনার পাসপোর্ট ডেলিভারি চেক করতে পারবেন। পাসপোর্ট এর অবস্থান বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রমের কারণে যেমন পুলিশ ভেরিফিকেশনের ইত্যাদি কারণে পাসপোর্ট এর বর্তমান অবস্থান পরিবর্তন হয়। সব কার্যক্রম শেষ করার পরে আচার নিকটস্থ যে পাসপোর্ট অফিস টি রয়েছে সেখানেই পৌঁছাইয়া দেওয়া হবে। সুতরাং এই কারণেই এই পাসপোর্ট এর বর্তমান অবস্থান জানা খুব কঠিন একটা কাজ।

পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

আপনাকে পাসপোর্ট করার সময় যে পাসপোর্ট ডেলিভারি স্লিফট দেওয়া রয়েছে সেখানে কোন তারিখ আপনার পাসপোর্ট ডেলিভারি করা হবে সেই তারিখটা উল্লেখ করা থাকে। কিন্তু এই পাসপোর্ট এর ক্ষেত্রে অনেক সময় উল্লেখ করা থাকলেও অনেক সময় দেখা যায় ২১ দিনের মধ্যেই ডেলিভারি হয়ে যায় কিংবা এক মাসের মধ্যে। তাছাড়া যে সমস্ত পাসপোর্ট এক্সপ্রেস ডেলিভারির আন্ডার রয়েছে সেগুলো ই পাসপোর্ট এর চেয়ে পাঁচ থেকে সাত দিনের ব্যবধানে দ্রুত আপনার হাতে পেয়ে যাবেন আশা করি।

উপসহারঃ আমি যেহেতু আপনাদের মত একজন মানুষ তাই আমার আর্টিকেলে ভুল থাকতে পারে এটাই স্বাভাবিক। সুতরাং আপনারা যদি আজকের লেখা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কিংবা অন্য কোন আর্টিকেলে ভুল দেখতে পান তাহলে অবশ্যই আমাকে জানিয়ে দিবেন যোগাযোগের মাধ্যমে কিংবা কমেন্টের মাধ্যমে। আমি অবশ্যই খুব দ্রুত সমাধান করে দেওয়ার চেষ্টা করব।