Advertise

দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা | ১ দিরহাম বাংলাদেশের কত টাকা | দুবাই কোন দেশের রাজধানী?

দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা:- আমাদের মধ্যে অনেকে আছেন যারা কিনা অনেক সখের বসে বিভিন্ন দেশের টাকার রেট গুগলে গিয়ে সার্চ করে থাকেন। কিংবা অনেকে আছেন যারা কিনা বিদেশ ভ্রমণ করতে চাচ্ছেন কিংবা কাজের জন্য যেতে চাচ্ছেন।

তাছাড়া আমরা সকলেই জানি বাংলাদেশের অনেক প্রবাসী রয়েছে দুবাইয়ের মধ্যে। যারা কিনা প্রতিনিয়ত পরিশ্রম করেই দেশের মধ্যে টাকা পাঠাচ্ছে এবং তাদের সংসার এর রক্ষণাবেক্ষণ করতেছি। যার কারণে অনেকেই জানতে চাই আমার বাবা/ভাই/চাচা তারা তো দুবাই আছে।

আমি শুনেছি তারা দুবাইয়ের ১ হাজার টাকা ইনকাম করে তাহলে এখন আমার বাবা/চাচা কিংবা বাবা তারা বাংলাদেশের কত টাকা ইনকাম করতেছে। এইসব কিছু জানার জন্য মূলত তারা গুগলে গিয়ে সার্চ করে থাকে দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা। যেন তারা দুবাইয়ের এক টাকা কত হয় বাংলাদেশের টাকায় এটা জানার পরে যেন তারা ক্যালকুলেট করতে পারে।

সুতরাং আপনি যদি এইসব বিষয় জানার প্রতি আগ্রহী প্রকাশ করে থাকেন এবং নানা জায়গায় খুঁজে বেড়াচ্ছেন এর উত্তর কি হবে। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে বলে মনে করি আপনার এই তথ্য সম্পর্কে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।



দুবাইয়ের মুদ্রার নাম কি?

আমরা যেহেতু আজকে এটা জানবো যে দুবাইয়ের এক টাকা বাংলাদেশের কত টাকা তার আগে একটা বিষয় জানা দরকার সেটা হচ্ছে দুবাইয়ের কারেন্সির নাম আসলে কি। আমরা তো অনেকেই বলে থাকি বিভিন্ন দেশের যে কারেন্সি রয়েছে সবগুলোকেই টাকা বলে থাকে। মূলত এই শব্দটা আসলে নয় বরং তাদের কারেন্সি হচ্ছে দিরহাম অর্থাৎ দুবাইয়ের মুদ্রার নাম হচ্ছে দিরহাম।

দুবাই টাকার নাম কি?

আমাদের মধ্যে আবার অনেকেই একটা বিষয় লিখে সার্চ করে সেটা হচ্ছে দুবাইয়ের টাকার নাম কি? আসলে মূলত এই ভাবেই লিখে সার্চ না করে আপনারা দুবাই কারেন্সির নাম কি? এভাবে সার্চ করতে পারেন। কেননা আসলে মূলত প্রত্যেকটা দেশের ভিন্ন ভিন্ন কারেন্সি রয়েছে যেগুলোর নাম কিনা আলাদা আলাদা। আপনারা যেহেতু দুবাই টাকার নাম কি এভাবে সার্চ করেন তাই আমি সেভাবে উত্তর দিচ্ছি, দুবাই টাকার নাম হচ্ছে দিরহাম।

আরো পড়ুনঃ

দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা | How much is 1 dubai taka in Bangladesh?

কম বেশি আমরা সকলেই জানি বিভিন্ন দেশের টাকার রেট দিন দিন কমছে এবং বৃদ্ধি পাচ্ছে। তাই নির্দিষ্ট ভাবে বলা সম্ভব নয় কোন দিন বৃদ্ধি হবে সামনে এবং কোন দিন কমবে। তবে আমি আপনাদেরকে এতোটুকু ধারণা দিতে পারি যে বর্তমান সময়ে আমি যখন আর্টিকেলটি পাবলিশ করতেছি তখন আসলে দুবাই এক টাকা বাংলাদেশের কত টাকা।

তবে এখানে আমি যে ইনফরমেশন গুলো আপনাদেরকে প্রোভাইড করব সেগুলো গুগলের তথ্য অনুযায়ী। অর্থাৎ গুগলের মধ্যে একটা কারেন্সি কনভার্টার রয়েছে যেটার মাধ্যমে আপনি প্রত্যেক দেশের কারেন্সি কে অন্য কোন দেশের সাথে কনভার্ট করতে পারবেন।

অর্থাৎ আপনি যদি বাংলাদেশের টাকার সাথে অন্য কোন দেশের টাকা যেমন ইন্ডিয়ার টাকার সাথে কনভার্ট করেন তাহলে একপাশে বাংলাদেশী bdt দিবেন অন্য পাশেই inr দিবেন। এবং সেখানে আপনি যত টাকা কনভার্ট করবেন সেটা লিখার সাথে সাথেই আপনার সামনে আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরটি চলে আসবে।

অথবা আপনি যদি google এ গিয়ে একেবারে সার্চ করেন bdt to inr তখন আপনার সামনে আপনার প্রশ্নের উত্তর চলে আসবে। যেমন আজকের আর্টিকেলের বিষয়বস্তু যদি আপনি এভাবে সার্চ করেন 1 bdt to Arab Emirates dirham তখন আপনার সামনে চলে আসবে বাংলাদেশের এক টাকা দুবাইয়ের কত টাকা এই প্রশ্নের উত্তর।

তাছাড়া আপনি যদি এইভাবে সার্চ করেন 1 Arab Emirates dirham to Bangladesh bdt তখন আপনি দেখতে পাবেন আপনার প্রশ্নের উত্তরটা। অর্থাৎ সে ক্ষেত্রে দেখতে পাবেন আরব আমিরাতের এক টাকা বাংলাদেশের কত টাকা।

সুতরাং আমি এই আর্টিকেলটি যখন পাবলিশ করতেছি অর্থাৎ ২২ তারিখ ৮ মাস ২০২২ তখনকার রেট অনুযায়ী এখানে আমি আপনাদের সাথে শেয়ার করব। অর্থাৎ এখন আমি আপনাদেরকে শেয়ার করব দুবাই টাকার রেট কত আজকের‌। দুবাই ১ টাকা বাংলাদেশের ২৫.৯৫ টাকা।

দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা এক টাকা কিংবা দুই টাকা লিখে সার্চ না করে একেবারে যত টাকা দুবাইয়ের কারেন্সি এবং বাংলাদেশের কারেন্সির সাথে কনভার্ট করতে চাই সেটা লিখে সার্চ করে।

অর্থাৎ অনেকেই সার্চ করে একেবারে দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা এই প্রশ্নের উত্তর জানার জন্য। সুতরাং এখন আমি চিন্তা করেছি সেটাও আজকের আর্টিকেলের একটা অংশ হিসেবে আপনাদের সাথে শেয়ার করে ফেলি। সুতরাং এই প্রশ্নের উত্তর জানার জন্য নিচের ফেরা থেকে জেনে নিন।

এই প্রশ্নের উত্তর আজকের রেট অর্থাৎ আমি আর্টিকেলটি যখন প্রবেশ করতেছি তখনকার সময় অনুযায়ী আপনাদের সাথে রেটটা তুলে ধরব। দুবাই ১০০ টাকা বাংলাদেশের ২,৫৯৫.০৭ টাকা। আশা করি বুঝতে পেরেছি

আরো পড়ুনঃ

১ দিরহাম বাংলাদেশের কত টাকা

আমাদের মধ্যে আবার অনেকে আছেন যারা কিনা সংযুক্ত আরব আমিরাতের টাকাগুলো কনভার্ট করার ক্ষেত্রে বাংলাদেশের টাকার সাথে এক দিরহাম কিংবা অন্যান্য দিরহাম উল্লেখ করে সার্চ করে থাকে। যেমন আমাদের মধ্যে অনেকেই চার্জ করে থাকে ১ দিরহাম বাংলাদেশের কত টাকা।

মূলত সকলেরই সংযুক্ত আরব আমিরাতের সাথে আমাদের বাংলাদেশের টাকা কনভার্ট করার ক্ষেত্রে এভাবেই লিখে সার্চ করে দরকার। কেননা সংযুক্ত আরব আমিরাতের যে কারেন্সির নামটা রয়েছে সেটা হচ্ছে দিরহাম। সুতরাং আপনারা যেহেতু একদিন বাংলাদেশের কত টাকা এভাবে লিখেও সার্চ করেন তাই আমাদেরকে এভাবেই একটা টাইটেল দিয়ে আপনাদের সামনে প্রশ্নের উত্তরটা তুলে দিতে হচ্ছে।

এখন আমি আপনাদেরকে জানাবো সংযুক্ত আরব আমিরাতের এক দিরহাম বাংলাদেশের কত টাকা হয় বর্তমানে সময়। যদিও বা আজ থেকে ১১-১২ বছর আগে দুবাইয়ের টাকার সাথে টাকার রেট এর ব্যবধান ছিল মাত্র ১৬ থেকে ১৫ টাকা। দিন চলে যাচ্ছে তত তাদের কারেন্সি রেট বাংলাদেশের থেকে অনেক বেড়ে যাচ্ছে। সুতরাং ১ দিরহাম বাংলাদেশের ২৫.৯৫ টাকা।

১০ দিরহাম বাংলাদেশের কত টাকা 

তাছাড়া আবার অনেকেই এভাবে সার্চ করে দশ দিরহাম বাংলাদেশের কত টাকা হয়। মূলত আপনি যদি কোন একটা পরিমাণ লিখে সার্চ করেন সেটাই আপনার জন্য সুবিধা। কেননা আপনার সামনে গুগল কারেন্সি কনভার্টার ওপেন হওয়ার পরে দ্বিতীয় বার আবার ১০ লিখতে হচ্ছে না।

কেননা আপনি যেহেতু ১০ দিরহাম এটা সার্চ করার সময় লিখে দিয়েছেন তাই আপনাকে আবার বসাতে হবে না। সুতরাং এখন আমি আপনাদের সাথে শেয়ার করব সংযুক্ত আরব আমিরাতের ১০ টাকা কিংবা দশ দিরহাম বাংলাদেশের কত টাকা হয়। দশ দিরহাম বাংলাদেশের ২৫৯.৫১ টাকা।

আরো পড়ুনঃ

আরব আমিরাত টাকার রেট

এখানে আপনারা যদি টাকার রেট এটা জিজ্ঞেস করেন গুগলে সার্চ করার মাধ্যমে তাহলে বলা চলে এখানে টাকার রেট যেটা আছে সেটা দিন দিন বৃদ্ধি পায় কিংবা দিনদিন কমে যায়। যার কারণে নির্দিষ্টভাবে বলা সম্ভব নয় কোন দিন রেট কত হবে। তবে যে দিনগুলো অতিবাহিত হয়ে গেছে সেগুলোর রেট কত ছিল কখন সবগুলো গুগলের মধ্যে অ্যাভেলেবল রয়েছে।

সুতরাং বর্তমান সময়ে ইন্টারন্যাশনাল কারেন্সি হিসেবে আমরা সকলে জানি আমেরিকান ইউ এস এস ডলার ব্যবহৃত হয়ে থাকে। তাই সে ক্ষেত্রে টাকার রেট কনভার্ট করার সময় বেশিরভাগ ক্ষেত্রেই এটাই ব্যবহার হয়ে থাকে। সুতরাং আরব আমিরাত টাকার রেট ১ দিরহাম = ০.২৭২২৯৪ ডলার (উইকিপিডিয়ার তথ্য মতে)।

দুবাই সম্পর্কিত সচরাচর প্রশ্ন-উত্তর

আজকের এই আর্টিকেলটা যেহেতু প্রায় অনেক বিষয় দুবাই সম্পর্কে বলা হয়েছে তাই এখন আমি নিচে আরো কয়েকটি বিষয় তুলে ধরার চেষ্টা করব দুবাই কিংবা সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে।

দুবাই কোন দেশের রাজধানী?

আমাদের মধ্যে অনেকে আছেন যারা কিনা দুবাই সম্পর্কে নানা কিছু জানতে আগ্রহী হয়ে থাকেন তার মধ্যে অন্যতম একটি হচ্ছে দুবাই কোন দেশের রাজধানী। এই প্রশ্নের উত্তর নিয়ে হাজির হলাম এইমাত্র সুতরাং এখান থেকে জেনে নিন।

মূলত দুবাই এটা কোন দেশের রাজধানী নয় বরং এটা হচ্ছে একটা শহর যেটা কিনা সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। আমরা আবার অনেকেই সংযুক্ত আরব আমিরাতকেই দুবাই বলে চিনে থাকি, এমন অনেক লোক আছে যাদেরকে সংযুক্ত আরব আমিরাত বললে চিনবে না। সুতরাং দুবাই হচ্ছে সংযুক্তা আরব আমিরাতের একটি প্রসিদ্ধ শহরের নাম।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানীর নাম কি?

দিন যত যাচ্ছে তত লোকজন বৃদ্ধি পাচ্ছে এবং সকলেরই জানার আগ্রহ বেড়ে যাচ্ছে। হয়তো আমাদের কয়েক প্রয়োজন মা আগেই অনেকেই জানতো না আরব আমিরাত নামে একটা দেশ ছিল। কিন্তু এখন প্রযুক্তির কারণেই কিংবা পাসপোর্ট ব্যবহৃত হওয়ার পর থেকে ই আরব আমিরাত নামে যে একটা দেশে আছে সেটা সবাই চিনে গেছে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানীর নাম হচ্ছে আবুধাবি।

আরো পড়ুনঃ

দুবাইয়ের সরকারি ভাষা কোনটি?

পৃথিবীর মধ্যে প্রায় অনেক দেশ আছে যাদের কিনা নির্দিষ্ট একটা সরকারি ভাষা রয়েছে যেমন আমাদের দেশের সরকারি ভাষা হচ্ছে বাংলা ভাষা। ঠিক তেমনি দুবাইয়ের সরকারি ভাষা হচ্ছে আরবি ভাষা।

উপসংহারঃ আজকের এই আর্টিকেলের মূল বিষয়বস্তু ছিল দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা‌ তাছাড়া এই রিলেটেড আপনারা আজকের এই আর্টিকেল থেকে অনেক কিছু জানতে পারলেন। যদি আর্টিকেলটি করা লাগে অবশ্যই আপনার বন্ধুবান্ধব কিংবা আত্মীয় স্বজনের কাছে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url