Advertise

জন্ম নিবন্ধন যাচাই কপি

আমাদের দেশের মধ্যে জন্ম নিবন্ধন করার সুযোগ করে দিয়েছে বাংলাদেশের সরকার। আমাদের বাংলাদেশের নাগরিক যারা আছেন তারা চাইলে প্রত্যেকেই তাদের জন্ম নিবন্ধন খুব সহজে করে নিতে পারবেন ইউনিয়ন পরিষদ কিংবা অনলাইনের মাধ্যমেও।

তার ই ভিত্তিতে আপনি চাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন আপনার অনলাইনের মধ্যে ঘরে বসে।  সেই আলোকে আজকের আমি আপনাদের সাথে জন্ম নিবন্ধন যাচাই কপি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করার চেষ্টা করব।

আপনি ইচ্ছে করলে অনলাইনে মাধ্যমে শুধু মাত্র আপনার নাম দিয়েই জন্ম নিবন্ধন চেক করতে কিংবা যাচাই করতে পারবেন না। কেননা হয়তো আপনার নাম যেটি রয়েছে আমাদের দেশের মধ্যে আপনার নামের মত অনেক নাম রয়েছে। যার কারনে শুধুমাত্র নাম দিয়েই জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করা অসম্ভব।

তবে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার সঠিক জন্ম তারিখ দিয়ে খুব সহজে বের করে ফেলতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনের মাধ্যমে।(জন্ম নিবন্ধন যাচাই কপি)

আরো পড়ুনঃ

সুতরাং আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই কপি করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে গুগল গিয়ে সার্চ করতে হবে everify.bdris.gov.bd এটা লিখে। এবং আপনাকে সর্বপ্রথম আপনার সামনে যে ওয়েবসাইটে আসবে কিংবা উপরে দেওনা অনুযায়ী যে ওয়েবসাইটে আসবে সেটাতে প্রবেশ করুন। প্রবেশ করার পরে আপনার জন্ম নিবন্ধন এর মধ্যে যে লম্বা নাম্বারটি আছে সেটা দেওয়ার একটি ঘর থাকবে এবং আপনার জন্ম তারিখ সিলেক্ট করার একটা করতে হবে।

সুতরাং যে ঘরের মধ্যে আপনার জন্ম নিবন্ধন নাম্বার দেওয়ার অপশন আছে সেটাতে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি টাইপ করে ফেলুন। এবং পরবর্তী গরে যেটাতে আপনার জন্ম নিবন্ধন দেওয়ার অপশন রয়েছে সেখানে আপনার সঠিক জন্ম নিবন্ধন নাম্বারটি দিয়ে দিন। তারপর আপনাকে একটা ক্যাপচা পূরণ করতে হবে সেই ক্যাপচাটা পূরণ করার পরে আপনাকে যাচাই কিংবা যে অপশনটি আসবে সেটাতে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন টি উভয় ভাষার মধ্যে দেখতে পাবেন।

অর্থাৎ আপনার জন্ম নিবন্ধনটি আশা করি বাংলায় এবং ইংরেজি উভয় ভাষাতে লক্ষ্য করতে পারবেন। সেখানে আপনার নাম থেকে শুরু করে আপনার জন্ম নিবন্ধন নাম্বার আপনার জন্ম তারিখ এবং আপনার মা বাবা তা ছাড়া আপনার গ্রাম জেলা উপজেলা সবগুলোই দেখতে পাবেন।

সুতরাং আপনি কিভাবে জন্ম নিবন্ধন যাচাই কপি করবেন এসব বিষয় সম্পর্কে জানার জন্য অবশ্যই আপনাকে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করতে হবে। এ পর্যন্ত আমি শুধুমাত্র আপনাকে ধারনা টাই দিয়ে দিলাম কিভাবে আসলে এটি করতে হয়।

নিচে আমি আপনাদেরকে বিস্তারিতভাবে বর্ণনা করার চেষ্টা করব কিভাবে আপনি জন্ম নিবন্ধন যাচাই কপি করবেন এসব বিষয় সম্পর্কে ভালোভাবে। সুতরাং আর দেরি না করে আর্টিকেলটি ভালোভাবেই পড়া শুরু করে দিন যেন একটাও মিস না যায়। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

জন্ম নিবন্ধন যাচাই কপি


জন্ম নিবন্ধন যাচাই কপি

তাই আপনি যদি আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনটি অনলাইনে আছে কিনা কিংবা যাচাই করতে চান। আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনটি আসল কিনা, তাহলে আপনাকে অবশ্যই নিজের স্টেপস গুলো অবলম্বন করতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে।

  • goog_1640115546জন্ম নিবন্ধন যাচাই কপি করার জন্য আপনাকে সর্ব প্রথম গুগোল এ গিয়ে সার্চ করতে হবে "everify.bdris.gov.bd"
  • তারপর আপনাকে সর্বপ্রথম এই নামে যে ওয়েবসাইটি আসবে সেটা প্রবেশ করুন অথবা আপনি এখানে ক্লিক করতে পারেন প্রবেশ করার জন্য।
  • ওয়েব সাইটে প্রবেশ করার পর আপনি সেখানে তিনটি খালিঘর দেখতে পাবেন (1) birth registration number (2) date of birth (3) the answer is
  • প্রথম ঘরের মধ্যে আপনার জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন নাম্বার লিখতে হবে। দ্বিতীয় ঘরে আপনার জন্ম তারিখটি লিখতে হবে। তৃতীয় ঘরের মধ্যে আপনাকে একটা ক্যাপচা পূরণ করতে হবে (ঘরের উপরে দেওয়া প্রশ্নের অ্যানসার)।
  • প্রথম ঘর অর্থাৎ birth registration number নামে যে ঘরটি রয়েছে সেখানে আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনের মধ্যে যে নাম্বারটি রয়েছে সেটা প্রবেশ করুন।
  • দ্বিতীয় ঘর অর্থাৎ date of birth এই ঘরের মধ্যে আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনের মধ্যে যে জন্ম তারিখটি রয়েছে সেটা প্রবেশ করুন।
  • তৃতীয় ঘর অর্থাৎ The answer is এই ঘরের মধ্যে আপনাকে একটা ক্যাপচা পূরণ করতে হবে। অর্থাৎ এই ঘরের উপরে একটা যুগ অথবা বিয়োগ এরকম প্রশ্ন দেখতে পারবেন এটার যোগফল অথবা বিয়োগফল কিভাবে এটা বসিয়ে দিন। যেমন যদি ১০+২ এরকম তাকে আপনি অবশ্যই ঘরের মধ্যে ১২ বসাবেন।
  • সবশেষে আপনি দুইটা অপশন দেখতে হবে (1) Search (2) Clear এখান থেকে অবশ্যই আপনাকে প্রথম অপশন অর্থাৎ Search এ ক্লিক করতে হবে।
আরো পড়ুনঃ

আপনি যখন ওপরে উল্লেখিত সমস্ত স্টেপ অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি সম্পন্ন করবেন তাহলে আপনার সামনে আপনার জন্ম নিবন্ধনটি যদি অনলাইনে থাকে তাহলে সেটা চলে আসবে। আশা করি বুঝতে পেরেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url