Advertise

সৌদি আরবের ঈদ কবে ২০২২ | বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে 2022

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে বিশেষ করে যে বিষয়টা নিয়ে আলোচনা করার চেষ্টা করব সেটা হচ্ছে সৌদি আরবের ঈদ কবে ২০২২।

বিশেষ করে প্রত্যেক মুসলমানদের যখন ঈদের দিন চলে আসে অর্থাৎ আর মাত্র এক মাস বাকি এমন সময় চলে আসে। তখন তাই সকল মুসলিম ভাই-বোনরা তাড়াহুড়া করে জানতে চাই ঈদুল আযহা কবে হবে 2022 ইত্যাদি বিষয়।

তার মধ্যে বিশেষ করে যে প্রশ্নটি বেশি করে তাকে সেটা হচ্ছে সৌদি আরবের ঈদ কবে ২০২২। কেননা যখন ঈদের সময় চলে আসে তখন প্রায় প্রত্যেক নর-নারী মার্কেটিং অর্থাৎ শপিং করে থাকে।

যার কারণে অনেকেই অনেক বিষয় সম্পর্কে গুগলে সার্চ করে থাকে‌। আপনি যদি এই সমস্ত সার্চ গুগলে জানার জন্য করে থাকেন। তাহলে বিশেষ করে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই লেখা হয়েছে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

তাছাড়া আপনি যদি ঈদুল আযহা নামাজের নিয়ম সম্পর্কে না জানেন তাহলে এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন।

সৌদি আরবের ঈদ কবে ২০২২ | বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে 2022
সৌদি আরবের ঈদ কবে ২০২২ | বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে 2022


সৌদি আরবের ঈদ কবে ২০২২

সাধারণত কমবেশি আমরা সকলেই জানি সৌদি আরবে প্রতিবছর একদিন আগে অর্থাৎ আমাদের বাংলাদেশের একটি দিন আগেই তারা ঈদুল আযহা এবং ঈদুল ফিতর উদযাপিত করে থাকে।

সাধারণত 10 ই জিলহজ কোরবানির ঈদ কিংবা ঈদুল আযহা উদযাপিত হয়ে থাকে প্রতিটি দেশে। যেহেতু 10 ই জিলহজ এটা সৌদি আরবে বাংলাদেশের এক দিন আগে হয়ে থাকে তাই তারা আমাদের আগেই প্রায় প্রতিটি উদযাপন পালন করে থাকে।

একদিন আগে-পরে হওয়ার মূল কারণ হচ্ছে ভৌগলিক কারণ। ভৌগলিক কারণে বিশ্বের নানা প্রান্তে চাঁদ উদিত হওয়ার সময়টা ভিন্ন হয়ে থাকে। যার কারণে ভিন্ন ভিন্ন সময়ে বিশ্বের প্রতিটি দেশেই ঈদ উদযাপিত হয়ে থাকে।

বিশেষ করে যেহেতু আমাদের ইসলামী ধর্মীয় উৎসব গুলো চাঁদের উপর ভিত্তি করে পালন করা হয়। তাই মূলত একদিন আগে পিছে এমন হয়ে যায়। কেননা এমন অনেক দেশ আছে যেখানে আগে চাঁদ উঠে এবং অনেক দেশ আছে যেখানে পরে চাঁদ উঠে।

আরো পড়ুনঃ দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf

Saudi Arabia Eid kobe

2022 সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালন করা হবে 9 ই জুলাই রোজ মঙ্গলবার। সাধারণত বাংলাদেশের একদিন আগেই সৌদি আরবে ঈদুল আযহা উদযাপিত হবে।

যেহেতু আমরা কম বেশি সকলেই জানি মধ্যপ্রাচ্যের দেশগুলোর একই দিন পরে আমাদের দেশে অর্থাৎ বাংলাদেশ, পাকিস্তান, ইন্ডিয়া ইত্যাদি দেশগুলোতে চাঁদ উদিত হয়। এর থেকে ধারণা করা যাচ্ছে যে 10 ই জুলাই বুধবার 2022 ঈদুল আযহা উদযাপিত হবে।

তাছাড়া এর আগে আপনাদের সুবিধার কথা চিন্তা করে আমি আরেক টি আর্টিকেল পাবলিশ করেছিলাম। যেখানে বলা হয়েছিল ঈদুল আযহা ২০২২ কবে উদযাপিত হবে এ বিষয় সম্পর্কে। যেটা কিনা আপনারা আরও সুন্দরভাবে জানার জন্য পড়ে আসতে পারেন।

সাধারণত যে সকল মুসলমানরা আমাদের আশেপাশের দেশগুলোতে আমাদের সাথে ঈদ উদযাপন করা থেকে সেগুলোর লিস্ট সংক্ষিপ্তভাবে এখানে দেওয়া হলঃ- ভারত, পাকিস্তান, মায়ানমার, নেপাল,ভূটান। এই দেশ গুলো ছাড়াও আরো অনেক দেশে রয়েছে যেখানে কিনা আমাদের সাথেই অর্থাৎ আমরা যেদিন ঈদ পালন করি সেখানেও সেদিন ঈদ পালন করে থাকে।

কোরবানির ঈদ কবে হবে এ বিষয় সম্পর্কে জানার জন্য আমি আরেকটি বিস্তারিতভাবে আর্টিকেল লিখেছেন সেখানে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন।

সৌদি আরবে কোরবানির ঈদ কবে

ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে একটা বিষয় সম্পর্কে জানার আগ্রহের শেষ নেই। সেই বিষয়টা হচ্ছে সৌদি আরবে কোরবানির ঈদ কবে ২০২২। বলতে গেলে ইসলামিক যে সমস্ত অনুষ্ঠান কিংবা খুশির দিন রয়েছে সেগুলোতে বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে কিছুটা মিল রয়েছে।

যেমন সৌদি আরবে ঈদ কিংবা অন্য যে কোন ইসলামিক ধর্মীয় উৎসব কিংবা অনুষ্ঠান পালন করার পরের দিন আমাদের দেশে অনুষ্ঠিত হয়ে থাকে। এটাই হচ্ছে তাদের সাথে আমাদের একটা মিল। এটা হচ্ছে একটা আন অফিসিয়াল ভাবে অর্থাৎ কোন প্রকার অফিসিয়ালি ঘোষণা ছাড়াই একদিন পরেই আমাদের দেশে উদযাপিত হয়ে থাকে।

তবে বিশেষ করে যে অফিসিয়ালি ঘোষণা টা আছে অর্থাৎ সরকার কর্তৃক বাংলাদেশ চাঁদ দেখা কমিটি যেটা রয়েছে সেখান থেকে যে ঘোষণা টা আসবে সেটাই হচ্ছে আসল এবং নির্ভুল। অর্থাৎ যখন নতুন চাঁদ উদিত হবে তখন তারা আপনাকে জানিয়ে দিবে।

আরো পড়ুনঃ তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল | তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত

বাংলাদেশে ঈদ কবে হবে ২০২২

সাধারণত আমরা সকলেই জানি যে সমস্ত হাজীরা হজ করার জন্য সৌদি আরব কিংবা মক্কা মুকাররমায় যায় তারা ১০ ই জিলহজ কোরবানির পশু যবেহ করে থাকে।

অর্থাৎ এর থেকে প্রতিমান হয়েছে যে সমস্ত ইসলামিক ধর্মীয় উৎসব এবং অনুষ্ঠান রয়েছে সেগুলো আমাদের যে বাংলা ক্যালেন্ডার কিংবা ইংরেজি ক্যালেন্ডার সেগুলোর উপর নির্ভর করে না।

বরং সমস্ত ধর্মীয় উৎসব নির্ভর করে চাঁদ দেখার উপরে। অর্থাৎ জিলহজ মাসের চাঁদ উদিত হওয়ার 10 দিনের দিন কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে এবং উদযাপন করা হবে।

তবে এর আগে আমি আপনাদের সাথে শেয়ার করেছিলাম ঈদুল আযহা 2022 কবে অনুষ্ঠিত হবে। তবে আপনাদের সুবিধার্তে আবারও বলছি ১০ই জুলাই ২০২২ বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান এবং ভারতের মত দেশগুলো তে ঈদুল আযহা কিংবা কোরবানির ঈদ উদযাপন করা হবে।

আরো পড়ুনঃ রোজা রেখে নখ কাটা যাবে কি | রোজা রেখে চুল কাটা যাবে কিনা | রোজা রেখে হস্তমৈথুন |

কোরবানির ঈদ কত তারিখে ২০২২

আবার অনেকে google কিংবা ইউটিউবে গিয়ে সার্চ করে থাকেন কোরবানি ঈদ কবে পালিত হবে, মায়ানমার, সৌদি আরব পাকিস্তান বাংলাদেশ কিংবা অন্যান্য দেশগুলোতে।

তো আপনাদের সেই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমি আপনাদেরকে নিচে বিস্তারিত ভাবে বর্ণনা করেছি আসলে মূলত এই বছর কোরবানির ঈদ কবে পালন করা হবে।

যেহেতু বিশেষ করে চাঁদের উপর নির্ভর করে অর্থাৎ চাঁদের তারিখের উপর নির্ভর করে ইসলামিক ধর্মীয় উৎসবগুলো পালন করা হয় তাই অনেকে জানেনা কোনদিন আমাদের পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হবে।

বিশেষ করে আরবি‌ চাঁদের তারিখের উপর ক্যালকুলেট করে ইংরেজি তারিখ করতে পারে না। অর্থাৎ ১০ই জিলহজ ইংরেজি কত তারিখ হবে এটি জানে না। আপনাদের সুবিধার্থে 10 জিলহজ 2022 কত তারিখ ইংরেজিতে হবে এটা আমি নিচে দিয়ে দিয়েছি।

10 শে জিলহজ 2022 সৌদি আরব কিংবা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে 9 ই জুলাই ২০২২ ইংরেজি তারিখ হিসেবে বিবেচিত হবে বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান এবং ভারত ইত্যাদি দেশগুলোতে 10 শে জিলহজ 10 ই জুলাই 2022 বিবেচিত হবে।

আরো পড়ুনঃ রমজান কত তারিখে শুরু হবে ২০২২।

বাংলাদেশ কোরবানির ঈদ কবে ২০২২

আবার অনেকেই এটা নিয়ে সার্চ করেন কিংবা জানার চেষ্টা করেন যে বাংলাদেশ কোরবানির ঈদ কবে হবে ২০২২। এই উত্তরটা একদম সহজ একটা উত্তর। যেটা কিনা আমি আপনাদের সুবিধার্থে নিচে বর্ণনা করে দিয়েছি।

বলতে গেলে আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে পড়ে আসেন তাহলে অবশ্যই জেনে যাবেন বাংলাদেশের মধ্যে ঈদুল আযহা কিংবা কোরবানির ঈদ কবে হবে ২০২২। তো আপনাদের সুবিধার্থে এখানে আবার বলে দিচ্ছি।

যেহেতু সৌদি আরব কিংবা মধ্যপ্রাচ্যের দেশ গুলোর উপরেই আমাদের বাংলাদেশের মধ্যে যেকোনো ইসলামিক ধর্মীয় উৎসব পালন করা হয়ে থাকে তাই এই বছর অর্থাৎ ২০২২ এর কোরবানির ঈদ বাংলাদেশ পালন করা হবে ১০ই জুলাই ২০২২।

আরো পড়ুনঃ ঈদের নামাজ কি? ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত। বিস্তারিত

বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে 2022

আবার অনেকে আরেকটা বিষয় নিয়ে সার্চ করে থাকেন বাংলাদেশের মধ্যে ঈদুল আজহা কবে হবে। মূলত একটা বিষয় হচ্ছে ঈদুল আযহা এবং কোরবানির ঈদ এক। যার কারনে দুনোটার উত্তর হবে একই।

অর্থাৎ বাংলাদেশ ঈদুল আযহা ২০২২ অনুষ্ঠিত হবে 10 জুলাই ২০২২। যেটা কিনা মূলত আরবি বেশি জিলহজ মাসের ১০ তারিখ।

আরো পড়ুনঃ প্রী ফায়ার এডভান্স সার্ভার রেজিস্ট্রেশন 

উপসংহারঃ আজকের এই আর্টিকেলটি যদি লাগে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়-স্বজনের কাছে শেয়ার করতে ভুলবেন না। কারণ আপনার একটা শেয়ার কারনে অনেক অজানা ব্যক্তি কোরবানির ঈদ কবে হবে ২০২২ এই বিষয়ে সম্পর্কে জেনে যাবে। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url