Advertise

দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf

দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf
দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf

দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf, দোয়া কুনুত বাংলা অর্থসহঃ-  আমরা সকলেই জানি দোয়ায়ে কুনুত হচ্ছে একটি প্রসিদ্ধ সেটা কি আমরা প্রতিদিন এশারের নামাজের পর বিতরের নামাজের একদম শেষ রাকাতে পড়ে থাকি। অর্থাৎ যেটা কিনা আমরা বিতরের নামাজের তৃতীয় রাকাতে রুকুতে যাওয়ার আগে পড়ে থাকি। আমরা যেহেতু মুসলমান এবং আল্লাহর বান্দা এবং হযরত মুহাম্মদ সা. এর উম্মত তাই আমাদেরকে নামাজ পড়তে হয় । এবং আমরা সকলেই জানি বিতর নামাজ হচ্ছে অন্যান্য নামাজ গুলোর মত অন্যতম একটি নামাজ যেটা কিনা প্রত্যেক মুসলমানের জন্য ওয়াজিব। তো সাধারণত সেই দোয়া কুনুত বিতরের নামাজের মধ্যে পড়ে থাকে।

বিতরের নামাজের একদম শেষ রাকাতে রুকুতে যাওয়ার আগে রাফয়ে ইয়াদাইন করার পরে দোয়া কুনুত পরে রুকুতে যেতে হয়। তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে সেই দোয়া কুনুত সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। তাই আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে আশাকরি দোয়া কুনুত সম্পর্কে অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ

দোয়া কুনুত কি?

দোয়ায়ে কুনুত হচ্ছে এমন একটি গুরুত্বপূর্ণ দোয়া যেটা কিনা প্রতিদিন এশার নামাজের পর বিতরের নামাজের একদম শেষ রাকাতে রুকুতে যাওয়ার আগে পড়তে হয়। আপনি বিতরের নামাজে সূরা ফাতিহা এবং অন্য সূরা মিলানোর একদম শেষ রাকাতে রফে ইয়াদাইন করার পরে এবং রুকুতে যাওয়ার আগে দোয়ায়ে কুনুত পড়া হয়।

দোয়া কুনুত বাংলা অর্থসহ | দোয়া কুনুত আরবি | দোয়া কুনুত ছবি

তো এখন আমরা জানবো দোয়ায়ে কুনুত বাংলা অর্থসহ। অনেকে আছেন যারা কিনা দোয়া কুনুত মুখস্থ করার সাথে সাথে সেটার বাংলা অর্থ কি এটা জানতে চাই। তো আপনি যদি তাদের অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে এখনি জেনে নিন দোয়ায়ে কুনুত এর বাংলা অর্থ এবং দোয়া কুনুত। যেহেতু দোয়ায়ে কুনুত গুগোল এর মধ্যে অনেক এভেলেবেল রয়েছে তাই আমি সরাসরি এখানে আপনাদেরকে লিখে শেয়ার করতে পারতেছিনা। তো আপনারা যদি দোয়ায়ে কুনুত এবং বাংলা অর্থসহ জানতে চান তাহলে নিচের ছবি থেকে দোয়ায়ে কুনুত দেখে নিন কিংবা মুখস্ত করে নিন।

দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf, দোয়া কুনুর ছবি, দোয়া কুনুত আরবি
দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf, দোয়া কুনুর ছবি, দোয়া কুনুত আরবি


আবার অনেকে আছেন যারা বাংলা অর্থসহ দোয়া কুনুত পেতে চান। তো তাদের সুবিধার্থে আমি যেহেতু উপরে দোয়ায়ে কুনুত আরবী এর একটি পিকচার দিয়ে দিয়েছি তো এখন আমি নিচে আরেকটি পিকচার দেব যেখান থেকে আপনি দোয়ায়ে কুনুত এর বাংলা অর্থ দেখে নিতে পারবেন। তো এখন আপনি যদি দোয়ায়ে কুনুত এর বাংলা অর্থ জানতে চান তাহলে নিচের ছবি দেখে খুব সহজেই জেনে নিতে পারেন।

দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf, দোয়া কুনুর ছবি, দোয়া কুনুত বাংলা
দোয়া কুনুত এর ফজিলত | দোয়া কুনুত ডাউনলোড pdf, দোয়া কুনুর ছবি, দোয়া কুনুত বাংলা


দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি | দোয়া কুনুত কয়টি ও কি কি

আমরা যখন বিতরের নামাজ আদায় করি তখন দোয়ায়ে কুনুত পড়তে হয়। এবং দোয়া কুনুত পড়ার জন্য অবশ্যই সেটা মুখস্থ থাকতে হবে আগে থেকেই। তাই আপনি যদি দয়া করে মুখস্ত করার সহজ পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে এখনি জেনে নিন।

দোয়া কুনুত সাধারণত আপনি সাধারণভাবে মুখস্ত করতে পারেন। যেমন হেফজখানার ছেলেরা যে ভাবে কোরআন শরীফ মুখস্ত করে থাকে আপনিও সেভাবেই দোয়া কুনুত মুখস্ত করে নিতে পারেন। আপনি যদি আরবীতে দক্ষ না হন কিংবা আরবি পড়তে না জানেন সে ক্ষেত্রে আপনি দোয়ায়ে কুনুত মুখস্থ করার ক্ষেত্রে ভুল মুখস্ত করে ফেলবেন। সেক্ষেত্রে আবার অনেকেই বাংলা উচ্চারণ সহ দোয়ায়ে কুনুত লিখে গুগলের মধ্যে সার্চ করে থাকে।

যেহেতু সঠিকভাবে বাংলাতে আরবি লেখা যায় না তাই আমি আপনাদের সাথে সেই পদ্ধতিটি শেয়ার করব না। কেননা হয়তো আপনি বাংলা উচ্চারণের সাথে দোয়ায়ে কুনুত মুখস্থ করার সময় ভুল করে ফেলতে পারেন। সে ক্ষেত্রে আমার গুনাহ হতে পারে। তাই আপনি যদি সহজভাবে দোয়ায়ে কুনুত মুখস্ত করতে চান তাহলে আপনার আশেপাশের কোন একটা আলেম কিংবা ইমামের সাথে দেখা করতে পারেন।

কোন সময় দেখা করবেন? যখন আপনি আরবি পড়তে না জানেন। আপনি যদি আরবি পড়তে জানেন তাহলে তো অবশ্যই আমি যে ওপরে পিকচারটি দিয়েছিলাম সেখানে থেকে মুখস্ত করে ফেলতে পারবেন। যদি আশেপাশে কোন আলেম না থাকে সে ক্ষেত্রে কোন দোয়ায়ে কুনুত জানা ব্যক্তির সাথে যোগাযোগ করে শিখে নিতে পারেন। কেননা দোয়ায়ে কুনুত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দোয়া। যেটা কিনা আমাদের নামাজ কিংবা সালাতের সাথে সম্পৃক্ত।

তাছাড়া আপনি দোয়া কুনুত মুখস্থ করার ক্ষেত্রে যদি বাংলা অর্থসহ দেখে দেখে মুখস্ত করেন তাহলে আপনার জন্য অনেক উপকার হবে। কেননা আপনি অর্থসহ পড়ার সময় আপনি বুঝতে বুঝতে পারবেন দুয়ার মধ্যে কি কি বলা হয়েছে। কোন কোন বিষয়ে দোয়া চাওয়া হয়েছে এই সবগুলো আপনি অবশ্যই জানতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন দোয়ায়ে কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি।

দোয়া কুনুত এর ফজিলত

দোয়ায়ে কুনুত এর ফজিলত অনেকগুলো রয়েছে তার মধ্যে একটি অন্যতম ফজিলত কিংবা যেটাকে আমরা সৌভাগ্য বলতে পারি সেটা হচ্ছেঃ আমরা আল্লাহ তায়ালার একজন নগণ্য বান্দা হয়ে আল্লাহর কাছে নামাজে দাড়িয়ে কায়মানো বাক্য পাঠ করার মাধ্যমে আল্লাহ তাআলার কাছে সাহায্য চাওয়া। এবং আল্লাহ তায়ালার আনুগত্য স্বীকার করার মাধ্যমে তার কাছ থেকে সাহায্য চাওয়া হচ্ছে আমাদের সবচেয়ে সৌভাগ্যের একটি ব্যাপার।

যখন কোন এক আল্লাহর গোলাম নামাজে দাঁড়িয়ে কায়মানো বাক্য পাঠ করার মাধ্যমে দোয়ায়ে কুনুত পড় পড়ে বান্দা যখন আল্লাহর কাছে কোন সাহায্য চাই কিংবা দোয়া করে তা আল্লাহ তায়ালা কবুল করে নেন। এবং সর্বদা আল্লাহ তাআলা আপনাকে ক্ষমা করতে পছন্দ করে তাই আমরা যদি খুব দ্রুত নিজেদের গুনাহ ক্ষমা করে নিতে চায় তাহলে আল্লাহ তাআলার কাছে ক্ষমা চাইতে পারি। এগুলোর চেয়ে আর কি হতে পারে আমরা সারাজীবন পাপ করার পরেও যদি সেই গুনাহ আল্লাহ তায়ালা তার রহমতের সাগরে আমাদেরকে ডুবিয়ে আমাদের গুনাহ গুলো মুছে ফেলে দেয়।

আবু দাউদ এর এক বর্ণনায় এবং ইমাম হাম্বল রহঃ এর এক ভাষ্য অনুযায়ী জানা যায় হাসান ইবনে আলী (রাঃ) এই দোয়াটি মুহাম্মাদ (সাঃ) এর কাছ থেকে শিখেছিলেন।দাউদ (রঃ) আরও বলেছেন যখন মুসলমানদের উপর কোন বিপদ-আপদ এবং বিপর্যয় আসতো তখন মহা নবী হযরত মুহাম্মদ (সাঃ) দোয়া কুনুত পড়তেন । - মুসান্নাফ ইবনে আবী শাইবা (৬৯৬৫)

দোয়া কুনুত কখন পড়তে হয়

দোয়া কুনুত কখন পড়তে হয়ঃ- হয়তো বা আপনি জানেন না দোয়ায়ে কুনুত কখন কখন পড়তে হয়। তো আপনি যদি এই বিষয় সর্ম্পকে জানতে চান তাহলে এখনি জেনে নিন আর্টিকেলটি পড়ে। আমরা অনেকেই কনফিউজ হয়ে যাই যে দোয়া কুনুত কখন পড়তে হবে। দোয়া কুনুত কেন পড়তে হয় এসব বিষয় নিয়ে খুব চিন্তায় থাকি। আশা করি আজকের এই আর্টিকেলে আপনি আপনার সমস্ত কনফিউজ দূর করতে পারবেন দোয়ায়ে কুনুত সম্পর্কিত।

সাধারণত আমরা সকলেই জানি দোয়ায়ে কুনুত দুই ধরনের রয়েছে একটা হচ্ছে আমরা যে সব সময় নামাজের মধ্যে (বিতরের নামাজ) পড়ি সেটা হচ্ছে কুনুতে অজিফার সুরাতে যেটাকে আমরা কুনুতে রাতেবা বলে থাকি ।

আরেকটা কুনুত হচ্ছে কুনুতে নাজেলা যেটা সাধারণত কোন এক মহামারী দেখা দিলে কিংবা কোনো এক বিপদের সময় কিংবা দুর্যোগের সময় নামাজে পড়া হয়। উপরে যে দু কুনুত রয়েছে সেগুলোর মধ্যখানে ওলামায়ে কেরামের মধ্যে মতবিরোধ দেখা যায়।

ইমামগনের মত বিরোধ এখানে সংক্ষিপ্ত তার কারণেই তুলে ধরা হচ্ছে না। আপনারা যদি গুগলে ঘাটাঘাটি করেন কিংবা কোন একটা ভাল আলেমের কিতাব দেখেন তাহলে আশা করা যায় আপনি এই দুই কুনুত এর মধ্যে ইমামগণের নজদিক যে মতানৈক্য গুলো রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

দোয়া কুনুত ডাউনলোড pdf

আবার অনেকেই আছেন যারা কিনা সরাসরি দোয়ায়ে কুনুত এর ছবি কিংবা ওয়েবসাইট আর্টিকেল থেকে না পড়ে পিডিএফ ডাউনলোড করতে চান। অর্থাৎ অনেকেই চান যারা কিনা একেবারে দোয়ায়ে কুনুত এর একটি পিডিএফ ডাউনলোড করে সেটা মুখস্থ করার জন্য। আপনি যদি তাদের অন্তর্ভুক্ত হয়ে থাকেন এবং দোয়ায়ে কুনুত পিডিএফ ডাউনলোড করতে চান তাহলে এখানে ক্লিক করে আপনার কাংখিত পিডিএফ ডাউনলোড করে নিন।

আরো পড়ুনঃ

দোয়া কুনুত ভিডিও

আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা সরাসরি ভিডিও দেখে দেখে দোয়ায়ে কুনুত কিংবা অন্য যে কোন কিছু শিখতে চান। আপনি যদি দোয়ায়ে কুনুত ভিডিও দেখার মাধ্যমে মুখস্ত করতে চান এবং বুঝতে চান তাহলে ভিডিওর মাধ্যমে দেখার জন্য নিচে আপনাদের সুবিধার্থে ভিডিও দিয়ে দেওয়া হল। ভিডিও দেখার মাধ্যমে দোয়া কুনুত শেখার আরেকটা বড় উপকার হচ্ছে আপনার যদি কোন প্রকার ভুল হয়ে থাকে সেগুলো ধরতে পারবেন। তবে সে ক্ষেত্রে অবশ্যই কোন একটা ভাল আলেমের ভিডিও দেখতে হবে। তো আমি আপনাদের সুবিধার জন্য দোয়ায়ে কুনুত এর ভিডিও নিচে দিয়ে দিয়েছি।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url