রোজার রাখার নিয়ত এবং ইফতারের দোয়া আরবী বাংলা অর্থ সহ

পবিত্র মাহে রমজান চলে এসেছে এখন আমাদের জানার প্রয়োজন অনুযায়ী সম্পর্কে বিভিন্ন মাসআলা মাসায়েল যেমন রোজার নিয়ত, রোজা ভঙ্গের কারণ, কোন কোন কারণে রোজার কাফফারা দিতে হয় ইত্যাদি এবং রোজা সম্পর্কে আরও অনেক কিছু। তাই আপনি যদি রোজার রাখার নিয়ত, রোজা ভঙ্গের কারণ ইত্যাদি বিষয় নিয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে পারেন। কেননা আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে এইসব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। তাহলে শুরু করা যাক।

রোজার রাখার নিয়ত এবং ইফতারের দোয়া আরবী বাংলা অর্থ সহ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রোজার নিয়ত আরবীতে করতে পছন্দ করে আবার অনেকে আছে যারা বাংলায় বা নিজের মাতৃভাষায় করতে পছন্দ করে। তবে নিজের মাতৃভাষাই বুঝে বুঝে করাটা অনেক উত্তম। রোজার নিয়ত আপনি যেভাবে করেন না কেন অবশ্যই আপনাকে রোজার নিয়ত সহি শুদ্ধভাবে এবং সঠিক সময়ে প্রতিদিন করতে হবে। অর্থাৎ কেউ যদি রোজার নিয়ত না করে তাহলে তার রোযা হবে না।

আরো পড়ুনঃ কত রমজানে মক্কা বিজয় হয়েছিল।খালিদ ইবনে ওয়ালিদের কৈফিয়ত গ্রহণ।

তো আপনি যদি আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পারেন তাহলে রোজার নিয়ত কখন থেকে কখন করতে হয় বা করা যায়, রোজার নিয়ত বাংলা উচ্চারণ কি, আরবিতে রোজার নিয়ত, মাতৃভাষায় রোজার নিয়ত কিভাবে করতে হয় ইত্যাদি বিষয় সম্পর্কে। তাহলে এখন এই আর্টিকেলটি পড়া শুরু করে দিন এবং আপনার বন্ধুদের কে শেয়ার করুন।

Table of Contents

রোজা রাখার নিয়ত কি | রোজার নিয়ত বাংলা উচ্চারণ | ইফতারের দোয়া বাংলা উচ্চারণ |

রোজার নিয়ত এর ক্ষেত্রে আপনি বাংলা এবং আরবি উভয়ক্ষেত্রে করতে পারবেন। যে ভাষায় করেননা কেন রোজার নিয়ত হয়ে যাবে। কেননা নিয়ত অর্থ হচ্ছে ইচ্ছা পোষণ করা আর আপনি ইচ্ছা পোষণ যেভাবে হোক করতে পারবেন। তবে আপনি রোযার নিয়ত যখন আরবিতে করবেন তখন সেটার অর্থ জানা থাকতে হবে। অনেক সময় দেখা যায় প্রায় ব্যক্তি বর্তমান প্রচলিত আরবিতে রোজার নিয়ত করে কিন্তু সেটার অর্থ জানে না। রোজা রাখার নিয়ত কি এবং বাংলা উচ্চারণ সহ রোজা সম্পর্কে আরও নানা বিষয় নিয়ে নিচে বিস্তারিত বর্ণনা করা হলো।

See also  ভার্চুয়াল রিয়েলিটি কি | ভার্চুয়াল রিয়েলিটি কাকে বলে | ভার্চুয়াল রিয়েলিটির সংঙ্গা

আরো পড়ুনঃ রমজান কত তারিখে শুরু হবে ২০২২।

রোজার নিয়ত করা কি ফরজ | রোজার নিয়ত ও ইফতারের দোয়া কি 

আমাদের মধ্যে অনেকেই অনেক সময় গুগোল কিংবা ইউটিউবে গিয়ে একটা প্রশ্ন করে থাকে সেটা হচ্ছে রোজার নিয়ত এর হুকুম কী অর্থাৎ রোজার নিয়ত করা কি ফরজ নাকি অন্য কিছু। অবশ্যই আমাদেরকে জেনে নেওয়া উচিত রোজার হুকুম কি এবিষয়ে সম্পর্কে কেননা আমরা যেহেতু রোজা রাখতেছি এবং মুসলিম তাই আমাদেরকে রোজা সম্পর্কে যাবতীয় মাসআলা-মাসায়েল যানা রাখা আবশ্যক। আবার অনেকে আছে যারা কিনা এখনো পর্যন্ত জানে না রোজার নিয়ত রাখা কি ফরজ সুন্নত নাকি নফল। এই প্রশ্নটা যেহেতু চলে এসেছে তাই নীচে দেওয়া হল রোজা রাখার নিয়ত করা কি ফরজ এই প্রশ্নের উত্তর।

আরো পড়ুনঃ অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম।ট্রেনের টিকেট কাটার সময়।ট্রেনের টিকেট ফেরত দেয়ার নিয়ম।

রোজা রাখার নিয়ত কি | সেহরি ও ইফতারের দোয়া 2022 |

আপনি যদি রোজা রাখার নিয়ত কি ফরজ এর প্রশ্নটা নিয়ে চিন্তিত হয়ে থাকেন অর্থাৎ না জানেন তাহলে এখনি আর্টিকেলটি পড়ে জেনে নিন। রোজা রাখার নিয়ত কি ফরজ এর উত্তর হলো অবশ্যই রোজা রাখার নিয়ত প্রত্যেক রোজা কারির জন্য ফরজ। অর্থাৎ কেউ যদি রোজার নিয়ত না করে এমনিতেই সুবেহ সাদিক উদয় হওয়ার পূর্বে থেকে একাধারে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় বিষয় (পানাহার ও স্ত্রী সহবাস) থেকে বিরত থাকে তাহলে এটা রোজা হবে না।

রোজা রাখার নিয়ত আরবিতে | রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা 

আমরা সকলেই জানি রোজার নিয়ত করা অবশ্যই ফরজ এটা আরবিতে হোক কিংবা অন্য যে কোন ভাষায় বা বাংলা ভাষায়‌। কেননা রোজার নিয়ত করা প্রত্যেক রোজাদার ব্যক্তির জন্য ফরজ যা ছাড়া রোজা হবে না। আবার অনেকেই আছে যারা কিনা আরবি ভাষায় রোজার নিয়ত করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। তবে আরবিতে যদি আপনি রোযার নিয়ত করেন তাহলে সেটার অর্থ জানা থাকা আবশ্যক।

See also  জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য‌ | jatio shok dibosh short boktobbo

রোজা রাখার নিয়ত আরবিতে | রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা 

অনেকেই আরবিতে রোজার নিয়ত করার জন্য আরবিতে রোজার নিয়ত কি রকম সেটা জানতে চাই। তাই আপনি যদি আরবীতে রোজার নিয়ত করতে চান তাহলে নিচে দেওয়া রোজার নিয়ত আরবীতে পরে আপনি রোযার নিয়ত করতে পারেন। আপনি খুব সহজেই আরবিতে রোজার নিয়তটি এখান থেকে শিখে নিতে পারবেন।

রোজা রাখার আরবি নিয়ত কি | রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা 

রোজা রাখার আরবি নিয়ত এখানে দেওয়া হলো আপনি খুব সহজেই যদি আরবি পড়তে পারেন তাহলে এখান থেকে রোজার নিয়তটি শিখে নিতে পারবেনঃ

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

রোজা রাখার নিয়ত বাংলায় | রোজার নিয়ত 

আবার অনেকেই আছেন যারা কিনা নিজের মাতৃভাষা বাংলায় রোজার নিয়ত করতে চান তারা খুব সহজেই এখান থেকে জেনে নিতে পারবেন কিভাবে বাংলা ভাষায় রোজার নিয়ত করতে হয়। তবে রোযা রাখার ক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখবেন যে আপনি রোযার নিয়ত আরবিতে করেন কিংবা বাংলায় করেন এটা মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে আপনি নিয়ত করেছেন কিনা সেটা বাংলায় হোক কিংবা আরবিতে বা অন্য যেকোনো ভাষায়।

রোজা রাখার নিয়ত বাংলা অর্থ | ইফতারের দোয়া আরবি ও বাংলা 

আমরা অনেক সময় আরবিতে যে রোজার নিয়ত করে থাকে সেটার অর্থ জানতে চাই তাই এখন আমি আপনাদেরকে জানাবো সেটার বাংলা অর্থ কি। বাংলা অর্থ হচ্ছেঃ হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা আয় বিকাশে পেমেন্ট।

See also  ইউএস বাংলা এয়ারলাইন্স নিয়োগ

রোজা রাখার নিয়ত মাতৃভাষায়| রোজার নিয়ত 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা নিজের মাতৃভাষায় রোজার নিয়ত করতে চাই। বলতে গেলে এটাই সর্বোত্তম কেননা এখানে আপনি নিজের ইচ্ছা পোষণ করতে পারছেন খুব সহজে। কেননা নিয়ত অর্থ হচ্ছে ইচ্ছে পোষণ করা তাই নিজের মাতৃভাষায় নিয়ত করার ক্ষেত্রে ইচ্ছা পূরণ করাটা অনেক সহজ।

মাতৃভাষায় রোজার নিয়ত করার নিয়মঃ “আমি আগামীকাল রোজা রাখবো বা আজকে রোজা রাখলাম” অন্তরে এতটুকু এরাদা করাই যথেষ্ট। মুখে উচ্চারণ করার প্রয়োজন নেই। আশা করি বুঝতে পেরেছেন নিজের মাতৃভাষাই কিভাবে রোজার নিয়ত করতে হয় আশা করি এটা খুব সহজ।

রোজার নিয়ত কখন থেকে কখন করা যায় | রোজার নিয়ত 

রোজার নিয়ত করার ক্ষেত্রে একটা বিষয়ের দিকে লক্ষ্য করতে হয়। অর্থাৎ আমরা রোজার নিয়ত করি ঠিক আছে, কিন্তু কখন থেকে কখন পর্যন্ত নিয়ত করলে নিয়ত সহিহ হবে আবার কখন থেকে কখন পর্যন্ত নিয়ত করলে রোজার নিয়ত সহীহ হবে না এ বিষয়ে জানা থাকা আমাদের অনেক দরকার।

সুতরাং রমজানের রোজার নিয়ত করার ক্ষেত্রে অবশ্যই রমজানের রোজার নিয়ত রাত্রি করা উত্তম। তবে যদি রোজার পরিপন্থী কোনো কাজ না করে থাকে, সূর্য হেলে পড়ার আগ পর্যন্ত নিয়ত করতে পারে।

আরো পড়ুনঃ বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম 2022

ইফতারের দোয়া আরবিতে | ইফতার করার দোয়া 

সারাদিন আমরা আল্লাহ তায়ালার আদেশ রক্ষার্থে রোজা রাখার পর বা অনেক কিছু থেকে বিরত থাকার পর যখন মাগরিবের সময় ইফতার করব তখন আল্লাহ তা’আলার প্রশংসার সাথে ইফতার করাটা উত্তম। অর্থাৎ যেটাকে আমরা ইফতারের দোয়া বলে থাকি। তো আমরা এখন জানবো ইফতারের দোয়া কিভাবে করতে হয়।

ইফতারের দোয়া আরবিতে | ইফতার করার দোয়া 

অনেকেই আছেন যারা কিনা আরবিতে ইফতারের দোয়া করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাই এখন আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি খুব সহজেই আরবিতে ইফতারের দোয়া মুখস্থ করে ইফতারের দোয়া পড়বেন ইফতার করার সময়। আরবিতে ইফতারের দোয়া নিচে দেওয়া হলঃ-

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ

ইফতারের দোয়া বাংলা | রোজার নিয়ত

আমরা ইচ্ছে করলেই খুব সহজেই বাংলাতে ও ইফতারের দোয়া পড়তে পারি। তাই আপনি যদি কিভাবে ইফতারের দোয়া বাংলায় করতে হয় এ বিষয়ে জানতে চান তাহলে নিচে দেওয়া হল। আর্টিকেলটি পড়ে জেনে নিতে পারেন।

ইফতারের দোয়া বাংলা | ইফতারের দোয়া আরবি ও বাংলা

ইফতারের দোয়ার ক্ষেত্রে আমরা আরবি এবং বাংলা‌ উভয় ক্ষেত্রে ইফতারের দোয়া পড়তে পারি। তাই নিচে দেওয়া হল কিভাবে ইফতারির দোয়া বাংলায় করবেন এবং অর্থ। অর্থ থেকে আপনি জেনে নিতে পারবেন কিভাবে বাংলায় ইফতারের দোয়া পড়তে হয়।

অর্থঃ– হে আল্লাহ! আমি তোমারই জন্যে রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি।

আরো পড়ুনঃ মোবাইল রেজিস্ট্রেশন চেক।IMEI নাম্বার চেক করার নিয়ম।

আজ কত রোজা | রোজা রাখার নিয়ত

অনেকেই আবার এখন পর্যন্ত কয়টা রোজা গিয়েছে এটা সম্পর্কে অবগত নয় তাই অনেক সময় গুগোল কিংবা ইউটিউবে গিয়ে আজ কত রোজা এটা লিখে সার্চ করেন। তো জেনে নিন আজ কত রোজা। আজ শুক্রবার 15 ই এপ্রিল 2022 আজ হচ্ছে 13 তম রোজা।

Leave a Comment